সূরা ইখলাস এর আমল ও ফযিলত সম্পর্কে জেনে নিন

0
372

এটি কুরআনের এক-তৃতীয়াংশের সমান। আবু হুরায়রা (রা.) বলেন, (একদিন) রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (উপস্থিত সাহাবিদের) বলেন, ‘‘তোমরা সমবেত হও।

 আমি এক্ষুণি তোমাদের সামনে কুরআনের এক-তৃতীয়াংশ পাঠ করবো।’’ তখন লোকজন একত্র হলো। তিনি তাদের কাছে আসলেন এবং ‘‘ক্বুল হুওয়াল্লাহু আহাদ’’ পাঠ করলেন।…এরপর তিনি বলেন, ‘‘আমি বলেছিলাম, তোমাদের সামনে আমি কুরআনের এক-তৃতীয়াংশ পাঠ করবো। জেনে রেখো, এটি (সুরা ইখলাস) কুরআনের এক-তৃতীয়াংশের সমান।’’ [ইমাম মুসলিম, আস-সহিহ: ১৭৭৩] অন্য বর্ণনায় এসেছে, ‘‘সেই সত্তার শপথ, যাঁর হাতে আমার প্রাণ! নিঃসন্দেহে এটি (সুরা ইখলাস) কুরআনের এক-তৃতীয়াংশের সমান।’’ [ইমাম বুখারি, আস-সহিহ: ৫০১৩] ✪ এই সুরার প্রতি টান জান্নাতে যাওয়ার মাধ্যম। মসজিদে কুবায় এক আনসারি সাহাবি ইমামতি করতেন। তিনি প্রত্যেক রাকাতে সুরা ফাতিহার পর সুরা ইখলাস পড়তেন, এরপর অন্য সুরা পড়তেন। বিষয়টি অনেকের কাছে অদ্ভুত মনে হলো। তারা এমনটি করতে নিষেধ করলেন। কিন্তু তিনি তাদের কথা মানতে রাজি হননি। তখন বিষয়টি নবিজিকে জানানো হলো। নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে এমনটি করার কারণ জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘হে আল্লাহর রাসুল! আমি এটি (সুরা ইখলাস)-কে ভালোবাসি।’ তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘‘এর প্রতি ভালোবাসা তোমাকে জান্নাতে প্রবেশ করাবে।’’ [ইমাম তিরমিযি, আস-সুনান: ২৯০১; হাদিসটি সহিহ] আবু হুরায়রা (রা.) বলেন, একবার আমি নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে হাঁটছিলাম। তখন তিনি এক লোককে ‘‘ক্বুল হুওয়াল্লাহু আহাদ’’ পড়তে শুনলেন। তখন তিনি বলেন, ‘‘আবশ্যক হয়ে গেছে।’’ আমি প্রশ্ন করলাম, ‘কী আবশ্যক হয়ে গেছে?’ তিনি বলেন, ‘‘জান্নাত।’’

 [তিরমিযি, আস-সুনান: ২৮৯৭; হাদিসটি সহিহ] ✪ সুরা ইখলাসের প্রতি ভালোবাসা রাখলে আল্লাহর ভালোবাসা পাওয়া যায়! একবার নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একজন সাহাবির নেতৃত্বে একদল সৈনিককে যুদ্ধে প্রেরণ করেন। তিনি নামাজ পড়ানোর সময় যেকোনো সুরা তিলাওয়াতে পর সুরা ইখলাস পাঠ করতেন। সৈন্যরা যুদ্ধ থেকে ফিরে এসে নবিজিকে তা অবহিত করেন। তখন তিনি তাদের বলেন, ‘‘তোমরা তাকে জিজ্ঞেস করো, কেনো সে এরূপ করেছে।’’ তারা তাকে জিজ্ঞাসা করলে তিনি (সেনাপতি) বলেন, ‘এই সুরায় রহমানের (আল্লাহর) গুণাবলি বর্ণিত হয়েছে, তাই আমি এই সুরাকে ভালোবাসি।’ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবিদের বলেন, ‘‘তোমরা তাকে খবর দাও যে, আল্লাহও তাকে ভালোবাসেন।’’ [ইমাম বুখারি, আস-সহিহ: ৭৩৭৫] ✪ সুরা ইখলাসের আমল: বিভিন্ন হাদিসে এসেছে, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমানোর আগে সুরা ইখলাস পড়ে হাতে ফুঁ দিয়ে শরীরে বুলাতেন। তিনি প্রত্যেক ফরজ নামাজের পরে এবং সকাল-সন্ধ্যায় এই সুরা পড়তেন। এ ব্যাপারে পরের পর্বে বিস্তারিত থাকছে, ইনশাআল্লাহ। #মহিমান্বিত_আলকুরআন। আল্লাহ তাআলা আমাদের কে বেশি বেশি সূরা ইখলাস তেলাওয়াত করার তাওফীক দিন আমীন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

seven + 15 =