অবৈধভাবে বালু উত্তোলন  পটিয়ায় কৃষকদের জমি নষ্ট  করার প্রতিবাদে মানববন্ধন

0
243

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি:- চট্টগ্রামের পটিয়া উপজেলার শ্রীমাই খালে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছে। বালু উত্তোলন করে খালের দুই পাশের ফসলী জমি নষ্ট করার প্রতিবাদে গতকাল (সোমবার) ভুক্তভোগী কৃষক পরিবারের শত শত নারী-পুরুষ মানববন্ধন করেছে। কৃষকদের অভিযোগ একশ্রেণির বালু ব্যবসায়ী সিন্ডিকেট শ্রীমাই খালের বাহুলী এলাকা ও মিত্র পাড়া এলাকায় ড্রেজার মেশিন ও এস্কেভেটর দিয়ে বালু উত্তোলন করে তাদের ফসলী জমি নষ্ট করছে। বাহুলী ও মিত্র পাড়ার লোকজন এবং কৃষকদের বাঁচাতে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এম,পি ২০২২ ও ২০২৩ অর্থ বছরে খাল খনন কর্মসূচীর মাধ্যমে শ্রীমাই খাল খনন ও দুই পাশে বেড়ি বাঁধের ব্যবস্থা করেন। কিন্তু বালু ব্যবসায়ীরা অবৈধভাবে বালু উত্তোলন করার ফলে বেড়ি বাঁধ ও ফসলী জমি এখন ভাঙ্গনের হুমকির সম্মুখীন। এতে ১১ নভেম্বর বিকালে বাহুলী এলাকার লোকজন বালু উত্তোলনে বাঁধা দিলে বালু ব্যবসায়ী সিন্ডিকেটের নিয়োজিত সন্ত্রাসী বাহিনী অস্ত্র, শস্ত্র নিয়ে নিরীহ লোকজনের উপর হামলা চালান মানববন্ধনে অংশ নেওয়া নারী- পুরুষ অভিযোগ করেন।এতে কয়েকজন আহত হয়। 

এলাকার লোকজন বালু উত্তোলন বন্ধে হুইপ সহ পটিয়া সহকারি কমিশনার (ভূমি) কে জানালে হুইপের নির্দেশে এসি ল্যান্ড বালু উত্তোলন কার্যক্রম বন্ধ করে দেয়। দিনের বেলায় বালু উত্তোলন করতে না পেরে প্রশাসনকে ফাঁকি দিয়ে রাতের বেলায় এই সিন্ডিকেটটি লক্ষ লক্ষ টাকার বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে মানববন্ধনে বক্তারা জানান। এমনকি 

তাদের কেউ বাঁধা দিলে মারধর সহ মিথ্যা মামলায় ফাঁসিয়ে দিচ্ছেন বলে কৃষকদের অভিযোগ। অবিলম্বে এলাকার কৃষকদের বাঁচাতে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন কৃষক  পরিবার। মানববন্ধনে কৃষক পরিবারের মধ্যে বক্তব্য রাখেন আবদুল গফুর, রমজান আলী, মোহাম্মদ জহির, প্রকাশ মিত্র, রণজিত মিত্র, মোহাম্মদ জাহাঙ্গীর, বুলবুল আকতার, নুর নাহার বেগম, রিজিয়া বেগম, রুবি আকতারসহ আরোও অনেকে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × four =