বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘রোকেয়ার জীবন সংগ্রাম নিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আলোচনা সভা অনুষ্ঠিত –ছাত্র ফ্রণ্ট 

0
137

৯ ডিসেম্বর বেগম রোকেয়ার ১৪৩তম জন্ম ও ৯১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে গতকাল ০৭ডিসেম্বর ২০২৩ বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের ক্লাসরুমে “রোকেয়ার জীবন সংগ্রাম নিয়ে” আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেরোবি’র সংগঠক রাফিজা সুলতানার সঞ্চালনায় সভাপতি রিনা মুরমু’র সভাপতিত্বে আলোচনা করেন বাসদ রংপুর জেলার আহবায়ক কমরেড আব্দুল কুদ্দুস,রংপুর জেলার বিজ্ঞান আন্দোলন মঞ্চের আহবায়ক তুর্য্য শুভ্র,সংগঠক তাপস বর্মন,রাকিব প্রমুখ।

আলোচক কমরেড আব্দুল কুদ্দুস বলেন,বেগম রোকেয়া নারী মুক্তির অংশ হিসেবে তাঁর সময়ে নারীদের প্রতি অবর্ননীয় বৈষম্যর বিরুদ্ধে লড়াই করেছেন। বর্তমান সমাজ পুঁজিবাদী দুঃশাসনের ফলে নানা ক্ষেত্রে বৈষম্য দিন দিন বেড়েছে। এসব বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে মানবিক ও গণতান্ত্রিক সমাজের জন্য নারী-পুরুষের সমানাধিকারের বিকল্প নাই বলেন।আজকের পুঁজিবাদী সমাজ বাস্তবতায় সব কিছুকে মুনাফার উদ্দেশ্য হিসেবে নারীদের ব্যবহার করছে । তিনি আরো বলেন,প্রতিনিয়ত নারী-শিশু নিপীড়ন হচ্ছে তার বিচার হচ্ছে না, তিনি এসবের বিরুদ্ধে ছাত্র সমাজকে সচেতন ছাত্র আন্দোলন গড়ে তোলার উদাত্ত আহবান জানান।

সভাপতি রিনা মুরমু বলেন,রোকেয়া তাঁর সময়ে যে চিন্তা নিয়ে লড়াই করেছেন আজও অত্যন্ত প্রাসঙ্গিক। এখনো নারীদের ঘরবন্দী করে রাখতে নানান প্রচার প্রপাগাণ্ডা বিরাজমান। নারীদের ভোগ্যপণ্য হিসেবে নাটক সিনেমা ও বিজ্ঞাপনে ব্যবহার করছে,ধর্মীয় সভা সমাবেশে নারীদের হেয় প্রতিপন্ন করে বক্তব্য প্রদান করেই চলছে।এসব রোকেয়া জীবন সংগ্রাম ও আর্দশের বিপরীত।যার বিরুদ্ধে ছাত্র যুবক,নারী পুরুষ সম্মিলিতভাবে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

seven − 2 =