লালমাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস বর্ণাঢ্যভাবে পালিত

0
70

মোস্তফা কামাল মজুমদার 

১৬ই ডিসেম্বর বৃহস্পতিবার লালমাই উপজেলার বাগমারা উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত মহান বিজয় দিবস-২০২৩ উপলক্ষে  দিন ব্যাপী বর্ণাঢ্যভাবে পালন করা হয়।

মহান বিজয় দিবস উপলক্ষে দিন-ব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মৌমিতা দাশ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব কামরুল হাসান শাহীন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসা: নাছরিন আক্তার,লালমাই থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মাহফুজ,  উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোসা: মাহমুদা আক্তার।

উপজেলা এলজিইডি অফিসার ইন্জি: মো: জাহিদুল ইসলাম ও অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজের শিক্ষিকা রৌশনারা সুলতানা এর যৌথ উপস্থাপনায় উপস্থিত ছিলেন লালমাই উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলর ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো: আমিনুল হক আমিন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো: রফিকুল ইসলাম,সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো: আলমগীর হোসেন অপু, লালমাই প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো: জয়নাল আবেদীন জয়,উপজেলা কৃষি অফিসার আবদুল্লাহ আল নোমান, উপজেলা মহিলা বিষয়ক অফিসার মো: রফিকুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার মো: ফরহাদ আলম খান, উপজেলা মৎস্য অফিসার মো: হাবিবুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রোকসানা আক্তার, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: জাফর আল সাদেক, সহকারী শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম ও মো: ইব্রাহিম খলিল, উপজেলা তথ্য আপা অফিসার রাবেয়া পারভীন, উপজেলা আইসিটি অফিসার আবদুল্লাহ আল মামুন,উপজেলা পরিসংখ্যান অফিসার মো: সাইফুল ইসলাম,উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা: দোলন দাশ, অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ কামরুল আহসান,ভূলইন উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: এমরান কবির, পেরুল উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু জাফর মোহাম্মদ কামাল হোসেন দুলাল, 

বাগমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মনির আহমদ, বাগমারা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ফারুক আহমেদ ,উপজেলা যুবলীগের নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক আবদুল মোতালেব,উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক মো: আক্তার হোসেন পারভেজ ,উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ শাহপরান সওদাগর, সাধারণ সম্পাদক মোঃ আরিফুল ইসলাম রাব্বি প্রমুখ।

সকাল সাড়ে ৬ টায় তোপধ্বনির মাধ্যমে মহান বিজয় দিবসের শুভ সুচনা করা হয়। 

সূর্য উদয়নে প্রথম প্রহরে যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ  সকাল ৬ঃ৩৫ মিনিটে শহীদ মিনার ও স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

সকাল ৮ টায় আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার- ভিডিপি,বিএনসিসি,উপজেলার সকল স্কুল, কলেজ,মাদ্রাসা সহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান,স্কাউট, রোভার স্কাউটস, গার্লস গাইড,কাবস,শিশু – কিশোর সংগঠন, কুচকাওয়াজে অভিবাসন গ্রহণ,শরীর চর্চা প্রদর্শনী ও পুরষ্কার বিতরণ করা হয়।

সকাল ১০ টায় ছাত্র – ছাত্রীদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়।

দুপুর ১২টায় শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংধর্বনা অনুষ্ঠান ও মহান বিজয় দিবস -২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মৌমিতা দাশ এর সভাপতিত্ত্বে উপস্থিত সকলের প্রতি বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব কামরুল হাসান শাহীন।

বাদ যোহর সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরুদ্ধী কার্যক্র‍্যমে জনমত সৃষ্টির লক্ষ্য আলোচনা সভা,শহীদ মুক্তিযোদ্ধাদের বিদাহী আত্মার মাগফেরাত, মুক্তিযোদ্ধা,যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য,জাতীর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে সকল মসজিদ, মন্দির, গীর্জা,প্যাগোডা এবং অন্যান্য উপাসনালয় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

বিকাল ৪ টায় উপজেলা শিল্প কলা একাডেমির আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে রণসঙ্গীত, দেশাত্মবোধক ও আধুনিক গান,আবৃত্তি, নৃত্য পরিবেশন করা হয়।

সন্ধ্যা থেকে রাত পর্যন্ত গুরুত্বপূর্ণ শহীদ মিনার,গুরুত্বপূর্ণ সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন / স্থাপনা সমূহের আলোক সজ্জা করা হয়।

 মহান বিজয় দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের কর্মকর্তাগন,উপজেলা আওয়ামীলীগ,যুবলীগ,স্বেচ্ছাসেবকলীগ,ছাত্রলীগ,কৃষকলীগ,শ্রমিকলীগ, মৎস্যজীবীলীগ,মহিলা আওয়ামীলীগ,যুব মহিলা আওয়ামীলীগ সহ স্থানীয় নেতৃবৃন্দ। 

এছাড়াও আরো উপস্থিত ছিলেন লালমাই থিয়েটারের সভাপতি ও প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম,প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক মোঃ আনোয়ার হোসেন,সদস্য ফজলে রাব্বি,লালমাই থিয়েটারের সিনিয়র সহ-সভাপতি বাউল তাহমিনা,সহ-সভাপতি বাউল রাসেল দেওয়ান, সাংস্কৃতিক সম্পাদক বাউল ইমন বণিক পরিক্ষিত ,শিক্ষা সম্পাদক মো: আবদুর রব সহ সামাজিক,সাংস্কৃতিক,বিভিন্ন শিক্ষা – প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী,স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগন প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve − eleven =