কুমিল্লা ময়নামতি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ’র আমলনামায় নৈপথ্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ

0
141

দূনীতির অভিযোগে সাময়িক বরখাস্তের পরও অদৃশ্য ইশারায় পুনরায় বহাল তবিয়তে আছেন

বিশেষ প্রতিবেদক : কুমিল্লার বুড়িচং উপজেলার ময়নামতি স্কুল এন্ড কলেজের প্রিন্সিপ্যাল মোঃ শাহজাহানের বিরুদ্ধে পরিচালনা পরিষদ ২৪ লাখ টাকা অনিয়মের অভিযোগ এনে সাময়িক বরখাস্তের অভিযোগ পাওয়া গেছে। পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়ে গোপন ইশারায় আবারো তাকে স্বপদে পুনর্বহাল করার অভিযোগ উঠেছে।

এদিকে তাকে সাময়িক অব্যাহতির পর অপেক্ষাকৃত একজন নবীন প্রভাষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করায় সব অভিযোগের তীর এখন সেই ভারপ্রাপ্ত অধ্যক্ষের দিকে।
দায়িত্বশীল একাধিক সুত্রে জানা যায়, জেলার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের ঐতিহ্যবাহী ময়নামতি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ শাহজাহানের বিরুদ্ধে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটি চলতি বছরের জুন মাসে ২৪ লক্ষ টাকা অনিয়মের অভিযোগ তুলে তাকে সাময়িক বরখাস্ত করে।

এসময় বেশ ক’জন সিনিয়র শিক্ষককে টপকিয়ে প্রভাব খাটিয়ে মুজিবুর রহমান নামের একজন অপেক্ষাকৃত নবীন প্রভাষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে নিয়োগ পান। পরবর্তিতে সরকারী নিয়ম-নীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অজ্ঞাত ইশারায় বোর্ড ও মাউসি’র  সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কে অবহিত না করেই আবারো বরখাস্তকৃত অধ্যক্ষকে স্বপদে তাকে পুনর্বহাল করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সুত্রে জানা যায় ,অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ এনে তাকে সাময়িক বরখাস্তের পর তার বিরুদ্ধে কোন শাস্তিমুলক ব্যবস্হা না নিয়ে আবারো স্বপদে পুনর্বহালের বিষয়টির নৈপথ্যে রয়েছে গোপন সমঝোতা।

এদিকে অন্য একটি সুত্র জানায়, অনেক সিনিয়রকে ডিঙ্গিয়ে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ পদ পেতে মরিয়া মুজিবুর রহমান। সেজন্য ম্যানেজিং কমিটিকে ম্যানেজ করে তিনি অধ্যক্ষের বিরুদ্ধে উঠে পড়ে লেগেছেন। সূত্র আরো জানায়,অধ্যক্ষকে পুনর্বহালের নামে ম্যানেজিং কমিটি এক পর্যায়ে ইউএনও,থানা মাধ্যমিক শিক্ষা অফিসার,কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আইন উপদেষ্টাসহ বিভিন্ন দফতরে দৌঁড়ঝাপ করে সমঝোতার চেষ্টা চালায়। পরবর্তীতে ম্যানেজিং কমিটি অদৃশ্য ইশারায় নিজেরাই বিষয়টির সমঝোতা করে ফেলে।  অভিযোগ এনে অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করার পর কোন ক্ষমতাবলে কোন ব্যবস্হা ছাড়াই কিভাবে স্বপদে অধ্যক্ষকে পুনর্বহাল করা হলো এবিষয়ে জানতে চাইলে ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক জেলা পরিষদ সদস্য হাজি তারিক হায়দার বলেন, দূর্নীতি হয়েছে,তবে ২৪ লাখ টাকার না। যেহেতু কিছু দূর্নীতি-অনিয়ম হয়েছে,সেজন্য ম্যানেজিং কমিটি নিয়ম-নীতি মেনে ৫% ধরে জরিমানা করে স্বপদে অধ্যক্ষকে পুনর্বহাল করা হয়।


সাময়িক বরখাস্ত করে সন্মানহানীর বিষয়ে অধ্যক্ষ শাহজাহান এর সাথে  যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে জানান, আমার বিরুদ্ধে আনিত অর্থ আত্মসাতের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। আমি সম্পুর্ন নিয়ম-নীতি মেনে প্রতিষ্ঠানের ব্যয় কার্য সম্পন্ন করি। আমার বিরুদ্ধে আনিত অভিযোগের সম্পূর্ণ বিষয়টি পূর্বেও কমিটির অনুমোদন প্রাপ্ত। বর্তমান কমিটি আমাকে উদ্দেশ্য প্রনোদিতভাবে হেনস্তা করার জন্য আমার বিরুদ্ধে অভিযোগ তুলে।


অনিয়ম ভঙ্গ করে অনৈতিক সুবিধা নিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ’র পদ নেওয়া প্রসঙ্গে মুজিবুর রহমান বলেন, ২৪ লাখ টাকার দূর্নীতির বিষয়টি সত্য। আমাকেসহ অডিট কমিটির অন্য বাকী ৩ জন সদস্যও অডিট করে ২৪ লাখ টাকা দূর্নীতির সত্যতা পায়। প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সদস্য আশিষ কুমার সাহা বলেন, ২৪ লাখ টাকার মধ্যে যে দূর্নীতির অভিযোগটি উঠেছে সেটা প্রিন্সিপ্যালসহ পূর্বেও ম্যানেজিং কমিটির অনুমোদনে হয়েছিল। অপর সদস্য আজাদ চৌধুরী বলেন, প্রিন্সিপ্যাল শাহজাহান সাহেব গত এক বছরে সাড়ে ৭ লাখ  টাকা বিভিন্ন পর্যায়ে ভাতা দেখিয়েছেন। যা খুবই অসংলগ্ন এছাড়াও প্রতিষ্ঠানটিতে বিভিন্ন শ্রেনীর পরীক্ষাসহ অন্যান্য কাজে যেখানে কাগজের প্রয়োজন সর্বোচ্চ প্রায় ২’শ রীম,সেখানে প্রিন্সিপ্যাল প্রায় সাড়ে ৪’শ রীম কাগজ ক্রয়ের হিসেব দাখিল করেছেন। যা ছিল একটি অনিয়মের অংশ।


সরকারী অনুদান পাওয়া একটি প্রতিষ্ঠানের অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করে মাউসি’র পরিচালককে না জানিয়ে আবারো স্বপদে পুনর্বহাল করতে পারে কিনা ম্যানেজিং কমিটি এবিষয়ে  মাউসি’র পরিচালক সমেশ কর বলেন, আমাদের কাছে কোন লিখিত অভিযোগ আসেনি। এছাড়াও তিনি আরো বলেন,একাধিক (৭ জন) সিনিয়র কে ডিঙ্গিয়ে অপেক্ষাকৃত তরুন একজন প্রভাষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ্যের দায়িত্ব দিয়ে চরম দৃষ্ঠতা দেখিয়েছে।


কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসার মোঃ জামাল নাছের বলেন, বিষয়টি অফিসিয়ালি আমাদেরকে বলা হয়নি। একাধিক সিনিয়রদের ডিঙ্গিয়ে নবীন একজন প্রভাষককে নিয়োগ একেবারেই অবৈধ। 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen − twelve =