বিধি ভেঙে রাজনৈতিক প্রার্থীর পক্ষে জনসভায় স্কুল শিক্ষিকা

0
163

স্টাফ রিপোর্টার: বিধি ভেঙে নৌকার প্রার্থীর মিছিলে অংশ নেন এবং প্রচারণা,নির্বাচনী জনসভায় অংশ গ্রহন এবং ফুলেল শুভেচছা জানান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ঈষিতা তালুকদার।

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ও জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি অনুযায়ী নির্বাচনী প্রচারণায় সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের অংশগ্রহণের সুযোগ না থাকলেও তা করেছেন তিনি।ঈষিতা নগরীর ১০১ নং পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা।তবনি( ঈষিতা তালুকদার) জনতা ব্যাংক বরিশাল এর মেডিকেল কলেজ শাখার কর্মকর্তা শুভ্র প্রকাশ দের স্ত্রী।শুভ্র- ইশিতা দম্পতির বিরুদ্ধে ইতিপূর্বে দুদক এ অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

স্থানীয় বাসিন্দা সুজয় হালদার।তাঁর অভিযোগ, প্রতীক বরাদ্দের পর প্রতিদিনই কখনও সাবেক সিটি মেয়রের ঈগল মার্কা আবার কখনও নৌকার প্রার্থী জাহিদ ফারুখ শামীম এর  হয়ে প্রচারণায় নামছেন তিনি।এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দেবেন বলেও জানান।

৪ জানুয়ারি সকাল ১১ টায় বরিশালে যুবলীগ নেতা খান মামুন এর বাড়ি সংলগ্ন স্থানে অনুষ্ঠিত নৌকার জনসভায় উপস্থিত ছিলেন সরকারের পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুখ শামীম। এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সারেহ্ এম শেলী।সে অনুষ্ঠানে ১০১ পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ঈষিতাকে দেখা যায় মিছিল ও শ্লোগান দিতে।এরপর নৌকার প্রার্থীর পক্ষে ভোট চাওয়ার প্রচারণা ও সেসব ছবি পোস্ট করতে থাকেন নিজের ফেইসবুক আইডিতে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এসব ছবি দেখে মানুষের মনে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। 

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯-এর ২৫(৩) ধারায় বলা হয়েছে, সরকারি কর্মচারী বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে অথবা অন্যত্র কোনো আইন সভার নির্বাচনে অংশগ্রহণ করতে অথবা নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে বা অন্য কোনোভাবে হস্তক্ষেপ করতে বা প্রভাব খাটাতে পারবেন না। প্রচারণায় অংশ না নিতে জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালাতেও নির্দেশনা আছে। এছাড়াও দুদক আইন অনুযায়ী এবং সরকারি কর্মচারী আচরণ বিধিমালা অনুযায়ী এটি অসদাচরণ ও দুর্নীতির সংজ্ঞায়িত।

১০১ নং পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নুর জাহান বলেন ‘ অভিযুক্ত শিক্ষিকা মাতৃত্বকালীন ছুটিতে আছেন।এ সময় এ ধরণের সভায় যোগদান ও প্রচারে সংশ্লিষ্ট বিধি কার্যকর কি না আমি জানিনা।তিনি সংযুক্তিতে এ স্কুলে আছেন। বিষয়টি নজরে আনা হলে জেলা রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন, ‘সরকারি কর্মকর্তা বা কর্মচারী প্রচারণায় অংশ নিতে পারবেন না। বিষয়টি আমাদের নজরে এসেছে। এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

thirteen − eight =