মরণোত্তর সাহিত্য সম্মাননা পেল কিশোরী কবি কাজী কারীমা

0
94

মতিঝিল মডেল  স্কুল এন্ড কলেজের বাসাবো শাখায়  অষ্টম শ্রেণীতে  পড়া অবস্থায় ১৩ বছর বয়সে ৭২ টি কবিতা ও ছড়া লিখে গেছে  কিশোরী কবি কাজী কারীমা।
গত ১৬ আগষ্ট ২০২৩ হটাৎ  অসুস্থ  হয়ে সে মারা যায়।
কবি, ঔপন্যাসিক,  কলামিস্ট  ও  জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ-এর  প্রধান সমন্বয়ক কাজী ছাব্বীর এর  একমাত্র  সন্তান ছিলো  কাজী কারীমা।

শতরূপা সাহিত্য  পরিষদ কর্তৃক আয়োজিত  আন্তর্জাতিক  কবি-লেখক সম্মেলনে তার সৃষ্ট সাহিত্য কর্মের উপরে গতকাল  কাজী কারীমাকে  মরণোত্তর সাহিত্য সম্মাননা প্রদান করা হয়।  তার পিতা কাজী ছাব্বীর এর হাতে এ সম্মাননা তুলে দেন শতরূপা সাহিত্য পরিষদ কর্তৃপক্ষ।

কবি,গবেষক ও ভাষাবিদ মাহমুদুল হাসান নিজামী বলেন, ২১ বছর বয়সী কবি সুকান্ত ভট্টাচার্যকে ছাড়িয়ে দিয়ে বাংলা সাহিত্যে কৃতিত্বের অবদান রেখে গেছেন ১৩ বছর বয়সী কিশোরী কবি কাজী কারীমা।

সাংবাদিক ও শিশু সাহিত্যিক আইরীন নিয়াজী মান্না বলেন, কিশোরী লেখক কাজী কারীমা তার সৃষ্টিকর্মের মাধ্যমে দীর্ঘদিন বেঁচে থাকবেন। আমি প্রত্যাশা করি,এই অল্প বয়সে কাজী কারীমা যা লিখে গেছেন তা সংরক্ষণ করা হবে যথাযথ ভাবে। ভবিষ্যতের লেখক ও পাঠকরা তার লেখা পড়ে তাকে মূল্যায়ন করবে, স্মরণ করবে।

কারীমের বাবা  কাজী ছাব্বীর  বলেন যে, মরে গিয়েও  আমার কারীম আজীবন অমর হয়ে থাকবে আমি  আশাবাদী । তার  সৃষ্ট  কর্মের জন্য  শতশত  বছর  এভাবেই বেঁচে থাকবে সাহিত্যের সূর্য সৈনিক আমার কারীম।
তিনি  শতরূপা সাহিত্য পরিষদের প্রতি  শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান।

কিশোরী কবি কাজী করীমার সংক্ষিপ্ত পরিচয় :
বাংলাদেশের  কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলাধীন ফতেহাবাদ গ্রামে সম্ভ্রান্ত মুসলিম  পরিবারে ১লা জানুয়ারি ২০১০ সালে কাজী করীমা   জন্মগ্রহণ করেন। কাজী করীমা তীক্ষ্ণ মেধাবী ছিলেন।প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অত্যন্ত ভালো ফলাফলে উত্তীর্ণ হয়ে আসছিল।তিনি কৈশোর বয়সে ব্যাপক ধার্মিক ছিল।

ফজরের নামাজ আদায় করে,পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে তার দৈনন্দিন কার্যক্রম শুরু হতো। কাজী  কারীমা যেমন মেধাবী ছিল তেমনি খেলাধুলায়ও যথেষ্ট পারদর্শী। তার চালচলন,আচার-আচরণে পরিবার, প্রতিবেশী,আত্নীয় -স্বজন, বান্ধবীরা এবং স্কুলের শিক্ষক -শিক্ষিকাগণ কাজী কারীমার প্রতি যথেষ্ট সন্তুষ্ট এবং মুগ্ধ ছিলেন। ১৬ই আগস্ট ২০২৩, তার বাবা-মা,আত্মীয় স্বজনের মায়া ত্যাগ করে  ১৩ বছর বয়সে কাজী করীমা ইন্তেকাল করেন।লেখাপড়া, খেলাধুলার পাশাপাশি কবিতা ও ছড়া  লিখতে স্বাছন্দবোধ করতো কিশোরী কবি কাজী কারীমা ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

7 − 5 =