হিউম্যান রাইটস্ রিভিউ সোসাইটির ২১ ফেব্রুয়ারী শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, উদযাপন

0
662

হিউম্যান রাইটস্ রিভিউ সোসাইটি একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এর অনুমোদিত খুলনা বিভাগীয় কমিটির উদ্ধে ২১ ফেব্রুয়ারীর মহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে দুঃস্থ পরিবারের মাঝে শীত বস্ত্র ও কম্বল বিতরন করেন।

 

বিভাগীয় কার্যালয় যশোর খুলনা মহাসড়ক রূপদিয়া বাজার কচুয়া মেড় আনিচের তিন তলায়। শহীদের আত্তার মাগফেরাত কামনায় দেয়া মাহাফিল অনুষ্ঠানের পর বিভিন্ন এলাকার অবহেলিত দুঃস্থ শতাধিক পরিবারের মাঝে বিভাগীয় কমিটির কল্যাণ তহবিল থেকে প্রতিটি পরিবারের একটি করে কম্বল বিতন করেন বিভাগীয় সভাপতি জনাব সাংবাদিক জিএম মিজানুর রহমান মিজান।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ ছামসুজ্জামান শাহীন, সাধারণ সম্পাদক মোঃ শাহিনুর ইসলাম, প্রচার সম্পাদক মোঃ সোহেল আমীন, মহিলা সম্পাদিকা নুরনাহার (রানু), কোষাধ্যক্ষ- মোঃ কামরুজ্জামান, ফটো সাংবাদিক কে এম ডাবুল, পর্যববেক্ষন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, আইন উপদেষ্টা এ্যাড: ডেজিনা ইয়াসমিন, সহ-সভাপতি মোঃ মফিকুর রমান, পর্যবেক্ষন কর্মকর্তা রুহুল আমিন (খুকা), যুগ্ম সম্পাদক মোঃ আনিছুর রহমান (আনিচ), মহিলা সংগঠনের সাতঘরিয়া পাড়ার সভাপতি মোছাঃ রাবেয়া বেগম, সভানেত্রী মোছাঃ শাহানাজ বেগম , সভানেত্রী মোছাঃ আন্না বেগম, রামনগর ইউনিয়নের সভাপতি মোছাঃ সাফিয়া বেগম, সভানেত্রী মোছাঃ লাবণী বেগমসহ প্রমুখ নেতৃবৃন্দ।

সভাপতি তিনি তার বক্তব্যে বলেন, রক্তদিয়ে মায়ের ভাষার অধিকার আদায়ের মাস ফেব্রুয়ারী। ১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তানের জন্মের পর থেকেই বঞ্চিত ও শোষিত পূর্ব পাকিস্থানের জনগোষ্ঠী নিজের ভাষার কথা বলার জন্য ১৯৪৭ সাল থেকে সংগ্রাম শুরু করে চূগান্ত রূপ লাভ করেছিল ১৯৫২ এর ২১ শে ফেব্রুয়ারী। নতুন প্রজন্মের অনেকেই শুধু ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারীকেই চেনে। এর পেছনের ভাষা আন্দোলনের সূচনা হয় ১৯৪৭ সালের ৬ ও ৭ সেপ্টেম্বর তারিখে অনুষ্ঠিত যুবলীগ কর্মী সম্মেলনে তৎকালীন বিশিষ্ট ছাত্রনেতা শেখ মুজিবুর রহমানের প্রস্তাব পাঠের মধ্য দিয়ে। তিনি বাংলা ভাষাকে পূর্ব বাংলার লেখা ও আইন আদালতের ভাষা করার প্রস্তাব করেন। সমগ্র পাকিস্তানের রাষ্ট্র ভাষা কি হবে তার সম্পর্কে আলাপ আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের ভার জনসাধারনের ওপর ছেড়ে দেওয়া উচিত। ভাষা আন্দোলনের বিভিন্ন পর্যায়ে বিশেষত রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ (১৯৪৭) এর রাষ্ট্র ভাষা ২১ দফা ইস্তেহার প্রনয়ন ও বাংলাকে রাষ্ট্র ভাষার দাবিতে অনুষ্ঠিত।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × four =