রেলের জায়গা অবৈধ দখল করে পুলিশের “কমিউনিটি পুলিশিং ফোরাম” অফিস

0
776

ষ্টাফ রিপোর্টারঃ
বাংলাদেশ রেলওয়ের জায়গা অবৈধ দখল করে পুলিশের “কমিউনিটি পুলিশিং ফোরাম” নামে অফিস নির্মাণ করেছে ঢাকা মহানগরীর দক্ষিণখান থানা পুলিশ। অনুসন্ধানে জানা যায়, দক্ষিণ খান থানার দক্ষিণ আজমপুর বটতলা নামক স্থানে “কমিউনিটি পুলিশিং ফোরাম” বিট নং-৩ এর টিনের ছাউনি সমেত বিল্ডিংটি সম্পূর্ণটাই বাংলাদেশ রেলওয়ের জায়গায় রেললাইন ঘেষে নির্মিত হয়েছে। উল্লেখিত অফিসটি রেললাইন ঘেষা হওয়ায় এবং বটতলা রেল ক্রসিং ঘেষা হওয়ায় রেলগাড়ি, যাত্রী এবং এলাকার মানুষের জীবন মারাত্মক ঝুকিতে আছে। এছাড়া এখানে পুলিশ নিজেই অবৈধ ভাবে অফিস নির্মাণ করায় তাদেরকে অনুসরণ করে রেললাইন ঘেষে বহু অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। অন্যান্য অবৈধ দখলদারদের বক্তব্য হলো,”পুলিশ রেলওয়ের জায়গায় অফিস বানাতে পারলে, আমরা পারবোনা কেনো? আর বিষয়টা এতো অবৈধ হলে তারা কি এভাবে অফিস তৈরি করতো?” এই ব্যাপারে দক্ষিণখান থানার ৩ নং বিটের কমিউনিটি পুলিশের ইনচার্জ, এস.আই মিজানুর রহমান জানান, এই অফিসটি ও.সি সাহেবের নির্দেশে হয়েছে।

৩নং বিট অফিসের কমিটির সদস্যগণ কোনো জায়গা না থাকায় রেলের জায়গায় অফিসটি তৈরি করেছেন। দক্ষিণখান থানার ইন্সপেক্টর (তদন্ত) (বর্তমানে ও.সি’র দায়িত্বে) মোঃ শফিকুল গণি এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, আপনার কমিউনিটি পুলিশ সম্মন্ধে ধারণা নেই, আগে কমিউনিটি পুলিশ কি জানতে হবে। এই অফিস তৈরি করছে ঐ কমিটির লোকজন”। তারপর তিনি আর কথা না বলে ফোন রেখে দেন। উল্লেখ্য যে, কমিউনিটি পুলিশের নীতিমালার মূল বক্তব্য হলো, কোনো বিতর্কিত ব্যক্তি ও স্থানের সমন্বয়ে কমিউনিটি পুলিশ ফোরাম গঠন করা যাবেনা। তার এহেন বক্তব্য রহস্যজনক। এই বিষয়ে এ.ডি.সি (এয়ারপোর্ট জোন) এবং ডি.সি (উত্তরা) দ্বয়ের সাথে বারবার যোগাযোগ করার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। কমিউনিটি পুলিশ ৩ নং বিট, দক্ষিণখান থানার সেক্রেটারি শেখ সাদি জানান, জায়গা না পাওয়ায় তারা এই স্থাপনাটি নির্মাণ করেছেন। এই বিষয়ে বাংলাদেশ রেলের ডিভিশনাল স্টেট অফিসার মুঠোফোনে জানান, বিষয়টি নিয়ে ডি.এম.পি কর্তৃপক্ষের সাথে আলোচনা করে অবৈধ স্থাপনাটি সরানো হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার বাসিন্দারা অপরাধ বিচিত্রাকে জানান, দক্ষিণখান থানা পুলিশের এই অবৈধ স্থাপনার জন্য পুরো আজমপুর এলাকা জুড়ে অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। ফলে এলাকার বাসিন্দারা আইন শৃংখলার অবনতিসহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তারা এই পরিস্থিতি থেকে দ্রুত মুক্তি চান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eighteen − two =