‘যুগোপযোগী খাদ্য সংগ্রহ নীতিমালা প্রয়োজন’- খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

1
1489

মো: আহসানউল্লাহ হাসানঃ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছি। এখন প্রয়োজন নিরাপদ, ভেজালমুক্ত এবং পুষ্টিমান সম্পন্ন খাদ্য উৎপাদন নিশ্চিত করা। তার কারন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত এবং সুস্থ্য জাতি গঠনের মধ্য দিয়ে বিশ্বে একটি উন্নত দেশ গঠনের যে ভিশন, সেই লক্ষ নিয়ে সরকার কাজ করছে।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘খুব শিগগির যুগোপযোগী খাদ্য সংগ্রহ নীতিমালা প্রয়োজন। মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই বিষয়টি আমি প্রধানমন্ত্রীকে অবহিত করেছি। তিনি বিষয়টির প্রয়োজনীয়তা অনুভব করে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সময় ও চাহিদার প্রয়োজনে যুগোপযোগী খাদ্য সংগ্রহ নীতিমালা করতে নির্দেশ দিয়েছেন। কৃষকদের যেন উৎপাদনে উৎসাহ থাকে, ভোক্তাদের ক্রয়ক্ষমতার বাইরে যাতে না যায় এবং চালকল মালিক-শ্রমিকেরাও যেন টিকে থাকেন, ভবিষ্যতে সেই ধরনের একটি খাদ্য সংগ্রহ নীতিমালা তৈরি করা হবে।’

মন্ত্রী বলেন, ‘খাদ্য মন্ত্রণালয় খুবই সেনসিটিভ একটি মন্ত্রণালয়। খাদ্যপণ্যের দাম এক থেকে দুই টাকা বাড়লে-কমলেও এখানে কৈফিয়ত দিতে হয়। সারা দেশের ভোক্তা, কৃষক ও মিল ব্যবসায়ী কেউ যেন বিপদে না পড়ে, সেই আলোকে কাজ করতে হয়। আমি সব সময় একটা ভারসাম্য রেখে কাজ করতে চাই।’
গুটিকয়েক বড় অটোমেটিক (স্বয়ংক্রিয়) চালকল মালিকেরা যেন একা সুবিধা নিতে না পারে, এ জন্য লোকসানের মুখে বিপন্ন হতে চলা হাসকিং মিলগুলোকে (পুরোনো পদ্ধতির চালকল) পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। তিনি বলেন, নওগাঁ, কুষ্টিয়া ও দিনাজপুরের গুটিকয়েক অটোমেটিক চালকলের মালিক যেন চালের বাজারকে জিম্মি করতে না পারে, এ জন্য হাসকিং মিলগুলোকে পুনরুজ্জীবিত করতে হবে। হাসকিং মিল পুনরুজ্জীবিত হলে বাজারে ধান কেনার প্রতিযোগিতা তৈরি হবে, এতে কৃষকেরা লাভবান হবেন।
চালকলের মালিকদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, ‘আমি সফল খাদ্যমন্ত্রী হিসেবে কাজ করতে পারলে আপনারাও উপকৃত হবেন এবং নওগাঁর মানুষ হিসেবে গর্ববোধ করতে পারবেন। তবে আপনাদের কর্মকান্ডের উপর আমার সফলতা নির্ভর করবে। আপনারা সঠিক পথে থেকে ব্যবসা করলে দেশের সব শ্রেণির ভোক্তা ও কৃষক উপকৃত হবে। চালকল ব্যবসা টিকিয়ে রাখার স্বার্থে আমি আমার পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করব।’
বাজারে চালের সামান্য মুল্য বৃদ্ধি সম্পর্কে মন্ত্রী বলেন, নির্বাচনে কয়েকদিন যানবাহন বন্ধ থাকায় এবং কুয়াশার কারনে কয়েকদিন বিশেষ করে চালের দাম দু’এক টাকা বেড়েছিল। কিন্তু সরকারের তাৎক্ষনিক পদক্ষেপ নেয়ার কারনে বর্তমানে ধান চালের দাম স্থিতিশীল রয়েছে। চালসহ খাদ্যশষ্যের বাজার যাতে স্থায়ীভাবে স্থিতিশীল থাকে সে লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে জেলায় জেলায় একটি করে এবং ঢাকায় পৃথক ৪টি তদারকি টীম গঠন করা হয়েছে।
মন্ত্রী আরো বলেন, এ ক্ষেত্রে সকলকে এক হয়ে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। সব চেয়ে বড় অস্ত্র হচ্ছে সততা। সততার সঙ্গে নিষ্ঠার সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী দায়িত্ব পালনের মধ্য দিয়ে আমরা দেশের উল্লেখযোগ্য এই খাদ্য সেক্টরকে এগিয়ে নিয়ে যেতে চাই। খাদ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর নওগাঁ সার্কিট হাউসে খাদ্য বিভাগের রাজশাহী বিভাগীয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
তিনি খাদ্য বিভাগের কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, খাদ্য শষ্য সংগ্রহ করতে কোয়ালিটি নিশ্চিত করার পাশাপাশি কৃষকদের যাতে হয়রানীর শিকার না হতে হয়, সেদিকে খাদ্য বিভাগের কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ প্রদান করেন। তিনি সকলকে একসঙ্গে কাজ করে আমাদের যে ভিশন তা অর্জনের মাধ্যমে প্রধানমন্ত্রীর মুখ উজ্জল করার তাগিদ দেন।
নওগাঁর জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এই মত বিনিময় সভায় নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য মোঃ ছলিম উদ্দিন তরফদার, খাদ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ওমর ফারুখ এবং খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক আরিফুর রহমান অপু, রাজশাহী বিভাগীয় খাদ্য কর্মকর্তা কামাল হোসেন, নওগাঁর পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় রাজশাহী বিভাগের ৮ জেলার জেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা খাদ্য কর্মকর্তা খাদ্যগুদাম সমুহের ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
খাদমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সান্তাহার সাইলো এবং সদর খাদ্য গুদাম পরিদর্শন করেন। পরে তিনি নওগাঁ নওযোয়ান মাঠে পৌর আওয়ামীলীগ আয়োজিত এক সম্বর্ধনা সভায় যোগদান করেন। পৌর আওয়ামীলীগের সভাপতি দেওয়ান ছেকার আহমেদ শিষান সভাপতিত্বে সম্বর্ধনা সভায় মন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
খাদ্যমন্ত্রী মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর এইটাই ছিলো প্রথম, নিজ জেলা নওগাঁয় পদার্পন। বগুড়া জেলার আদমদীঘি থেকে নওগাঁ সহ তাঁর সংসদীয় এলাকা পোরশা, নিয়ামতপুর ও সাপাহার উপজেলার হাজার নেতাকর্মী তাঁকে সম্বর্ধনা দিতে নওগাঁয় আসেন। এসময় সংবর্ধনা সভায় জনতার ঢল নামে।

সাধন চন্দ্র মজুমদার ৩০ ডিসেম্বর-২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-১ আসন থেকে এমপি নির্বাচিত হওয়ার পরে মন্ত্রিপরিষদের শপথ অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ এর নিকট শপথ গ্রহণ করেন। তিনি ১৯৫০ সনে ১৭ জুলাই নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার হাজীনগর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা মরহুম কামিনী কুমার মজুমদার এবং মাতা মরহুম সাবিত্রী বালা মজুমদার। ব্যক্তিগত জীবনে তিনি চার কন্যা সন্তানের জনক। তার মধ্যে ২জন ব্যাংকার, ১ জন ডাক্তার (সার্জন) এবং অন্যজন প্রকৌশলী হিসেবে কমরত। দীর্ঘ বর্নাঢ্য রাজনৈতিক জীবনে তিনি ছাত্র রাজনীতি থেকে শুরু করে উপজেলা পরিষদের চেয়ারম্যান, পরপর ৩বার নির্বাচিত সংসদ সদস্য এবং বর্তমানে বাংলাদেশ আওয়মীলীগ নওগাঁ জেলার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty − eleven =