দি হাঙ্গার প্রজেক্ট-এর উদ্যোগে ‘করোনাভাইরাস-সহিষ্ণু গ্রাম’ শীর্ষক একটি সংলাপ অনুষ্ঠিত করোনাভাইরাস প্রতিরোধে সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান

0
602

বৈশি^ক মহামারী করোনাভাইরাসের ব্যাপক বিস্তারের প্রেক্ষিতে এদেশের মানুষের সুরক্ষার বিষয়ে অভিজ্ঞতা ও মতামত বিনিময়ের উদ্দেশ্যে আজ (১৯ মে ২০২০) দি হাঙ্গার প্রজেক্ট-এর আয়োজনে একটি অনলাইন সংলাপ অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব আবদুল মান্নান, এমপি। অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত সভায় বক্তাগণ করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে করণীয় বিষয়ে নিজেদের অভিজ্ঞতা ও মতামত উপস্থাপন করেন। তারা ভাইরাসের বিস্তার প্রতিরোধ এবং দেশের মানুষের জীবন ও জীবিকার সুরক্ষার জন্য সাধারণ মানুষকে সাথে নিয়ে ব্যাপকভিত্তিক সমন্বিত উদ্যোগ গ্রহণেল আহ্বান জানান।

সংলাপের শুরুতে আন্তর্জাতিক স্বেচ্ছাব্রতী সংস্থা দি হাঙ্গার প্রজেক্ট-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট এবং কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার সাম্প্রতিক পরিস্থিতি এবং ‘করোনা-সহিষ্ণু’ গ্রাম গড়ার প্রচেষ্টায় সংস্থার অভিজ্ঞতা উপস্থাপন করেন।

তিনি চলমান সংকট মোকাবেলায় দি হাঙ্গার প্রজেক্টের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকদের ভূমিকা উল্লেখ করতে গিয়ে বলেন, মূলত তিনটি ধারায় স্বেচ্ছাব্রতীরা কাজ করছে: জনসচেতনতা সৃষ্টি, যাতে মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলে; চিহ্নিত করণে সহায়তা ও পরামর্শ, যাতে আক্রান্ত বা ঝুঁকিপূর্ণ মানুষ স্বাস্থ্যসেবা পায় বা নিয়ম মেনে চলে; এবং আর্থিকভাবে সংকটগ্রস্তদের মানবিক সহায়তা।

তিনি উল্লেখ করেন, হাঙ্গার প্রজেক্টের অনুপ্রেরণায় সংগঠিত তরুণ, নারীনেত্রী, সুশীল সমাজ, জনপ্রতিনিধি এবং রাজনীতিবিদরা উল্লেখিত প্রক্রিয়ায় সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দেশের ৩৩টি জেলার ২২৭টি ইউনিয়নে ১,৯১৩টি গ্রামে কাজ করছে। স্বেচ্ছাব্রতী উদ্যোগের মাধ্যমে তারা খাদ্য, মাস্ক, সাবান, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, জীবাণুনাশক প্রয়োগ এবং জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কাজ করছেন।

তাদের উদ্যোগের ফলে স্থানীয় পর্যায় থেকেই নগদ অর্থ এবং পণ্য হিসেবে ২,২০,৮৯,৫১৫ টাকা সংগৃহীত হয়েছে এবং এর দ্বারা মোট ১,৮১,৮৪৮টি পরিবার উপকৃত হয়েছে।আলোচনায় তিনি সরকারি উদ্যোগের সাথে সমন্বিতভাবে সকল ইতিবাচক শক্তিকে কাজে লাগানো এবং স্থানীয় পর্যায়ে, বিশেষত গ্রাম পর্যায়ে করোনা প্রতিরোধ উদ্যোগ বিস্তৃত করার ওপর গুরুত্ব আরোপ করেন।

আলোচনায় প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, এমপি করোনা সংকট মোকাবেলায় সরকারের কর্মসূচির কথা উল্লেখ করেন। তিনি সকলকে আশ^স্ত করে বলেন, জনগণের জীবন ও জীবিকা রক্ষায় সরকার তাদের সামর্থ্যরে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি সভায় প্রদত্ত সবার মতামত ও পরামর্শগুলো কাজে লাগানোর ব্যাপারে সরকারের সদিচ্ছার কথা উল্লেখ করেন।

পরিকল্পনা মন্ত্রী এই দূর্যোগের সময়ে দি হাঙ্গার প্রজেক্টকে দায়িত্বশীল এবং কার্যকর ভূমিকা পালনের জন্য ধন্যবাদ জানান।সাবেক সচিব আবু আলম খান শহিদ দি হাঙ্গার প্রজেক্টের গ্রামভিত্তিক স্বেচ্ছাব্রতী নির্ভর করোনা সহিষ্ণু গ্রাম গড়ে তোলার সফল উদ্যোগের প্রশংসা করে বলেন, এই মডেল সারা দেশে ছড়িয়ে দিতে পারলে দ্রুত সফলতা পাওয়া সম্ভব হবে।

সংলাপে বক্তাগণ এই মহামারী থেকে জাতিকে রক্ষা করতে সরকারি উদ্যোগের পাশাপাশি সেরকারি উদ্যোগসমূহকে সমন্বিতভাবে কাজে লাগানোর ওপর গুরুত্ব আরোপ করেন। তারা বলেন, আমাদেও গ্রামগুলোকে রক্ষায় স্থানীয়ভাবে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

ড. বদিউল আলম মজুমদার এর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন মোশতাক হোসেন, উপদেষ্টা, আইইডিসিআর, সৈয়দ ইশতিয়াক রেজা, সিনিয়র সাংবাদিক, ডা. এইচ.এম. লেলিন চৌধুরী, পরিচালক, হেল্থ এন্ড হোপ, ড. তাজিন মুর্শিদ, রাষ্ট্র বিজ্ঞানী প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 + 4 =