সরাসরি প্রণোদনার অর্থ দিতে হবে কৃষককে ….. আতিউর রহমান

0
583

এজাজ রহমান: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, কৃষি বাঁচিয়ে রাখতে হলে কৃষককে সরাসরি প্রণোদনার অর্থ দিতে হবে। কৃষি খাতের কারণে আমরা অর্থনৈতিকভাবে এখনো টিকে আছি। প্রস্তাবিত বাজেট সম্পর্কে তিনি সম্প্রতি বলেন, করোনা সংকটের মধ্যে কৃষি খাতের জন্য যে প্রতিফলন বাজেটে থাকা উচিত ছিল, তা দেখা যায়নি। করোনার মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আম্ফানের তা-বে কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। আশা করেছিলাম এসব কৃষকের জন্য সরকার বিশেষ কোনো বরাদ্দ দেবে। সেটা দেয়নি। মোট বরাদ্দ বেড়েছে। সেটা কীভাবে খরচ হবে তার নির্দেশনা খুব বেশি নেই। ড. আতিউর বলেন, আগামীতে কৃষি খাতের ওপর আমাদের নির্ভরতা অনেক বাড়বে। কৃষকের জন্য আমাদের বড় করণীয়-তাদের পণ্যের ন্যায্যমূল্য। প্রতি বছর এটি নিয়ে আলোচনা করা হয়। কিন্তু কোনো বাস্তব পদক্ষেপ নেই। তিনি বলেন, সারা দেশে পাঁচ থেকে ছয়টি প্রসেসিং সেন্টার করার কথা ছিল। রাজধানীর পূর্বাচলে একটি কেন্দ্রীয় প্রসেসিং সেন্টার করার কথা। যেখান থেকে পণ্য রপ্তানির জন্য প্রসেসিং করার কথা-সরাসরি কৃষকের কাছ থেকে পণ্য কিনে।

কিন্তু সেটা নিয়েও কোনো পরিকল্পনা নেই। আমরা কৃষিপণ্য রপ্তানির জন্য এটি ব্যবহার করতে পারতাম। উত্তরাঞ্চলে কয়েকটি জেলায় মিষ্টি কুমড়া চাষ করেছিল কৃষক। তারা করোনার মধ্যে সেসব কুমড়া বিক্রি করতে পারেনি। সরকারের উচিত ছিল সরাসরি এগুলো কেনা। সেগুলো জেলখানায়, পুলিশ লাইন্সে দিতে পারত।

তাতে কৃষক উপকৃত হতো। তিনি আরও বলেন, বাজেটে নদীভাঙন এলাকা বিশেষ চরাঞ্চলের কৃষি রক্ষার জন্য কোনো পরিকল্পনা নেই। সেখানকার কৃষকরা ক্ষতিগ্রস্ত। সারা দেশে প্রায় এক কোটি ১০ টাকার কৃষি অ্যাকাউন্ট আছে। তাতে এক হাজার টাকা করে নগদ প্রণোদনা দেওয়া উচিত। এতে কৃষকরা উৎসাহিত হতো। এ ক্ষেত্রে খুব বেশি টাকা লাগত না।

তিনি বলেন, পাঁচ হাজার কোটি টাকার বাজেটের সঙ্গে আরও ১০ হাজার কোটি টাকা দিয়ে এসএমই খাত হিসেবে গ্রামীণ কৃষকদের ঋণ দিতে হবে কম সুদে। প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক শূন্য শতাংশ সুদে ব্যাংকগুলোকে লিংকেজ এনজিও বা এমএফআইর মাধ্যমে ঋণ দিতে পারে। ১৫ শতাংশ নারী উদ্যোক্তা নিশ্চিত করে উপজেলা পর্যায়ে ইউএনওর নেতৃত্বে ডেভেলপমেন্ট কমিটির মাধ্যমে তদারকি করা যেতে পারে। তাতে দেশের কৃষি খাত উপকৃত হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

9 + eight =