অনলাইন পরীক্ষায় ৯০ শতাংশ শিক্ষার্থী অংশ নিচ্ছে বিএম কলেজে

0
341

বরিশাল প্রতিনিধী: বরিশাল বিভাগে সর্ব প্রথম অনলাইনে পরীক্ষা গ্রহণ শুরু করেছে সরকারি ব্রজমোহন কলেজ (বিএম)। পরীক্ষা শুরু থেকেই ব্যাপক সাড়া পাচ্ছেন কলেজ কর্তৃপক্ষ বলে জানিয়েছেন অধ্যক্ষ প্রফেসর ড. মো. গোলাম কিবরিয়া।তিনি জানান, প্রথম দুইদিনে প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন।


পরীক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত এবং সক্রিয় অংশগ্রহণ আমাদেরও অনুপ্রাণিত করছে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার।
ড. মো. গোলাম কিবরিয়া আরও বলেন, অনলাইনে পরীক্ষা কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলার কোন সুযোগ নেই। করোনার কারনে যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান খোলা যাচ্ছে না। সেক্ষেত্রে শিক্ষার্থীদের সঞ্চালনশীল করে রাখতে এবং শিক্ষাউপযোগী করে রাখতে একমাত্র নির্ভরযোগ্য মাধ্যম হচ্ছে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা।


বিএম কলেজের প্রশাসনিক কার্যালয় সূত্র জানিয়েছে, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) একাদশ শ্রেণির অনলাইন বার্ষিক পরীক্ষা শুরু করে কলেজটি। যা পুরো বিভাগে প্রথম অনলাইন পরীক্ষা কার্যক্রম। ওইদিন বাংলা বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হয়। তাতে ৩০৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬১ জন পরীক্ষার্থী অংশ নেন।


আজ (২৩ সেপ্টেম্বর) বুধবার ইংরেজী প্রথম পত্রের পরীক্ষা সম্পন্ন হয়। আজ ৩০৫ জনের মধ্যে ২৭২ জন অর্থাৎ ৮৯.১৮ শতাংশ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন।
কলেজ প্রশাসন জানিয়েছে, বেলা ১১টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত নির্ধারিত সফটওয়ার ব্যবহার করে এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হয়। পঞ্চাশ মিনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের পঞ্চাশটি নৈব্যত্তিক প্রশ্নের উত্তর দিতে হয়।


পরবর্তী পরীক্ষাগুলো রুটিন আকারে গ্রহণ করা হবে মর্মে উল্লেখ করে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মো. গোলাম কিবরিয়া বলেন, অনলানইন পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে যেন অটোপাস সিস্টেম চালু না হয়। অটোপাস সিস্টেম চালু হলে শিক্ষার্থীদের মধ্য থেকে শিক্ষার গুরুত্ব অপ্রয়োজনীয় হয়ে যাবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve − 2 =