কলাপাড়ায় পাউবোর ¯øুইজ গেটের জমি দখল করে অবৈধ স্থাপণা নির্মাণের হিড়িক

0
620

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের বাপাউবো’র সাফাখালী ¯ষ্লুইজ গেট দখল করে স্থাপনা তৈরীর মহা উৎস চলছে। বাপাউবো কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গগুলি দেখিয়ে এসব অবৈধ দখলের কাজটি করে আসছে বীরদর্পে। কৃষকদের ফসলের ক্ষেতের পানি নিষ্কাশনের একটিমাত্র ¯ষ্লুইজগেট রয়েছে। ¯ষ্লুইজগেটের আশেপাশের জমি ও খাল দখল করে স্থাপণা নির্মাণের কারনে ভোগান্তিতে পড়েছে কৃষক ও সাধারন মানুষ ।
সরেজমিনে দেখা গেছে স্থানীয় মোঃ মফিজ দর্জি, মোঃ সোনামিয়া রাড়ি,মোঃ ফারুক হাওলাদার, মোঃ সলেমান সরদার,নূর ইসলাম রাড়ি, ইব্রাহীম মৃধা সহ অনেকেই অবৈধ দখলের কাজে জড়িত। স্থানীয়দের মতে প্রভাব খাটিয়ে অবৈধ স্থাপণা নির্মাণ করছে এরা। এছাড়া অনেকেই স্থাপণা তৈরীর পায়তারা চালাচ্ছে।


অভিযোগ রয়েছে পানি উন্নয়ন বোর্ডের ¯ষ্লুইজগেট দেখভালের দায়িত্বে থাকা খালাশি ফারুক হাওলাদার ও মফিজ দর্জীর থাকার ঘরও দখলে নিয়েছে ঔ চক্রটি।
ওই এলাকার বাসিন্দা শাহিন,সুলতান,ফারুক,জসিম,করিম,জামাল,ফোরকান সহ একাধীক ব্যক্তি বলেন, আমরা অবৈধ দখলদারদের হাত থেকে ¯ষ্লুইজ গেটটি দখল করে প্রভাবশালী চক্র প্রতিনিয়ত স্থাপণা নির্মাণ করছে। এদের হাত থেকে ¯ষ্লুইজগেট এবং তার আশপাশের জমি দখল মুক্ত করা জরুরী হয়ে পরেছে। তা না হলে পানি নিষ্কাশনে ব্যাহত হবে ও খালটি ভরাট হওয়ার সম্ভবনা রয়েছে।


এবিষয়ে মফিজ দর্জী, সোনা মিয়া,ফারুকের কাছে জানতে চাইলে তারা বলেন,আমরা মিঠাগঞ্জ ইউপি চেয়ারম্যান এর কাছে বিষয়টি জানিয়ে ঘর তৈরি কর।িছ তিনি আমাদের ঘর তৈরী করতে বলেছেন।
মিঠাগঞ্জ ইউপি চেয়ারম্যান কাজী হেমায়েত উদ্দিন হিরন এবিষয়ে বলেন,আমি ওদের কে স্থাপনা উঠাতে নিষেধ করেছি। তার নিষেধ উপেক্ষা করে এসব স্থাপণা নির্মাণ করেছে।
কলাপাড়া সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল জানান,অবৈধ স্থাপনার তৈরির বিষয়টি তিনি পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।


কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মাদ শহিদুল হক জানান, আমি পানি উন্নয়ন বোর্ড কে প্রয়োজনিয় ব্যাবস্থা নেয়ার জন্য বলে দিচ্ছি।
পানি উন্নয়ন বোর্ড’র নির্বাহী প্রকৌশলী খাঁন মোহাম্মাদ অলিউজ্জামান জানান, অচিরেই নোটিশ দিয়ে অবৈধ দখল উচ্ছেদে ব্যবস্থা গ্রহন করা হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × 1 =