অমুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে সুযোগ সুবিধা ও গেজেট থেকে বাতিলের জন্য প্রকৃত মুক্তিযোদ্ধাদের আবেদন

0
611

অপরাধ বিচিত্রা ডেস্ক: গত কয়েক বছর যাবত অমুক্তিযোদ্ধা ও প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা নিয়ে বেশ বিতর্ক দেখা দিয়েছে। ১৯৭১ সনে যারা জীবন বাজি রেখে হানাদার বাহিনীর সাথে যুদ্ধে অংশ গ্রহণ করেছে তারাই প্রকৃত মুক্তিযোদ্ধা বলে সর্বজন স্বীকৃত। অভিযোগ রয়েছে যারা স্বাধীনতা যুদ্ধ চলাকালীন দেশকে স্বাধীন করার ক্ষেত্রে কোন ভূমিকাই রাখে নাই তাদের অনেকেই দেন দরবার করে মুক্তিযোদ্ধা বনে গেছে। এমনও অভিযোগ আছে যারা যুদ্ধের বিরোধিতা করে রাজাকারের ভূমিকায় ছিল তারাও প্রচুর টাকা পয়সা খরচ করে মুক্তিযোদ্ধা হিসেবে সরকারের গেজেটে নাম তুলে ফেলছেন ও সরকারের ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করছেন। এই কারণে সরকার মুক্তিযোদ্ধার তালিকা সংশোধনের জন্য পদক্ষেপ নিয়েছেন। সম্প্রতি ব্রাক্ষèণবাড়িয়া-৫ আসনের সাবেক সাংসদ ও মুক্তিযুদ্ধের গ্রুপ কমান্ডার নবীনগর, ব্রাক্ষèণবাড়িয়া বীর মুক্তিযোদ্ধা জিকরুল আহমেদ খোকন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে একটি আবেদন করেন । আবেদনে উল্লেখ (১) মো: আনোয়ারুল হক (শিশু মিয়া) পিতা: মুত মো: মকবুল হোসেন, মাতা: মৃত আমেনা বেগম, গ্রাম: নবীনগর পদ্মপাড়া, পোস্ট ও থানা: নবীনগর গেজেট নং ৬৭৮৫ মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই তালিকার নম্বর ৩৬০ একজন রাজাকারের সন্তান। (২) রফিকুল  ইসলাম (রাজাকার গোলাম আজমের নাতি), পিতা: শহিদুল ইসলাম, মাতা: রাবেয়া খাতুন, গ্রাম: চিত্রী পোস্ট ও থানা: নবিনগর গেজেট নং ৬৭৭৭ মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই তালিকার নং ৩৫৯ একজন অমুক্তিযোদ্ধা। (৩) (১৯৭১ সালে সিলেটের রাজাকার) মো: জাকির হোসেন, গ্রাম: পো: বাড়িকান্দি, থানা: নবীনগর, গেজেট নং ৫১৯৮ মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকা নং ৩৫০ একজন অমুক্তিযোদ্ধা। (৪) এমএম হালিম, পিতা মো: আবদুর রহমান, মাতা: অনোয়ারা বেগম, গ্রাম: সাতমোড়া, পো: সাতমোড়া খুনী মোাস্তাকের রাজনীতির দলে আহবায়ক কমিটির সদস্য ছিলেন।

তার গেজেট নং৩৯৫০, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই নং ২৮০। (৫) বোরহান  উদ্দিন আহমেদ, পিতা: ছমির উদ্দিন মাতা মুজিবা খাতুন, গ্রাম: নারায়নপুর, পো: ও থানা নবীনগর, গেজেট নং ৩৯১২, মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই তালিকা নং ২৪৯ একজন অমুক্তিযোদ্ধা। (৬) মো: ছিদ্দিকুর রহমান পিতা: আবদুস সোবহান মাতা: আলচান্দের নেছা,

গ্রাম: আলিয়াবাদ, পো: ও থানা: নবীনগর, গেজেট নং ৩৯২৩, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকার নম্বর ২৫৬ একজন অমুক্তিযোদ্ধা। অমুক্তিযোদ্ধাদের তালিকায় আরও যাদের নাম রয়েছে তারা হচ্ছেন: (৭) ধানু মিয়া, মাতা: নুরুন্নেছ্ াবেগম, গ্রাম: ও পো: মোল্লা, থানা: নবীনগর, গেজেট নং ৩৯৩০, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকার নং ২৬৩। \

(৮) আবদুস ছালাম, পিতা: আবদুল হামিদ, মাতা: আমেনা খাতুন, গ্রাম ও পো: রছুল্লাবাদ, থানা: নবীনগর, গেজেট নং ৩৭০১, মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই তালিকার নং ১৮৮। (৯) মো: জাকির হোসেন, পিতা: মো: হায়দার আলী, মাতা: মোসাম্মৎ আছিয়া খাতুন, গ্রাম: ধরাভাঙা, পো: ছলিমগঞ্জ, থানা: নবীনগর, গেজেট নং ৩৮৭১, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকা নং ৩১২।

(১০) মো: লিয়াকত আলী, পিতা: আবদুল আলীম, মাতা: হালিমা বেগম, গ্রাম: নাটঘর, পো: খারিয়ালা, থানা: নবীনগর, গেজেট নং ৩৬৭১, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকা নং ১৭৫। (১১) মো: নজরুল ইসলাম, পিতা: কালা মিয়া, মাতা: আমেনা খাতুন, গ্রাম: মাঝিকাড়া, পো: ও থানা: নবীনগর, গেজেট নং ৩৫৪৯ মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তারিকা নং ১২৩।

(১২) মো: নুরুল আমিন, পিতা: সেকান্দার আলী ওরফে সেকান্দার মৌলভি, মাতা: ফয়জুন্নেছা গ্রাম: বগডহর, পো: ও থানা: নবীনগর, গেজেট নং ৩১৩৫, মুক্তিযোদ্ধা যাচাই বাছাই নং ৩৯। (১৩) হাবিবুর রহমান স্টিফেন, পিতা: সোনা মিয়া সরকার, মাতা: রহিমা খানম, গ্রাম ও পো: বীরগাঁও, থানা: নবীনগর, গেজেট নং ২৯৮৩, মুত্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকা নং ১৩।

উক্ত অমুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধার নামে সরকারি ভাতা ও সুযোগ সুবিধা ভোগ করে আসছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রকৃত মুক্তিযোদ্ধারা আবেদন জানান। অভিযোগ রয়েছে সমাজ সেবা বিভাগ মুক্তিযোদ্ধাদের যে তালিকা তৈরি করেছে তাতে অনেকের গ্রামের নাম বা স্থায়ী ঠিকানা উল্লেখ না করে গ্রামের নামের স্থানে শুধু পৌরসভা উল্লেখ করেছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

19 − fifteen =