কুমিল্লার দেবীদ্বারে কাজ না করে কাবিখার টাকা আত্মসাতের অভিযোগ ইউপি সদস্য মতিনের বিরুদ্ধে

0
415

মো: বিল্লাল হোসেন: কুমিল্লা দেবীদ্বার উপজেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতদরিদ্রদের কর্মসংস্থানের জন্য ৪০ দিনের কর্মসূচির কাজ না করেই ১ লক্ষ ১৯ হাজার টাকা আক্তসাত করার অভিযোগ উঠেছে ইউপি সদস্যে আব্দুল মতিনের বিরুদ্ধে। অভিযুক্ত, আব্দুল মতিন উপজেলার রাজামেহার ইউনিয়নের উওর পাড়ার মৃত ছায়েদ আলীর ছেলে এবং রাজামেহার ইউপির ৪ নং ওয়ার্ডের সদস্য। সম্প্রীতি ১৪ জন ভুক্তভোগী শ্রমিক কুমিল্লা জেলা প্রশাসক ও দেবীদ্বার উপজেলা নির্বাহী অফিসারের বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। গতকাল সোমবার ২৮ ফেব্রুয়ারি সকালে এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন অফিসার ডেজী চক্রবর্তী। স্থানীয় লোকজন এ ব্যাপারে সুষ্ঠু তদন্ত শেষে জড়িত ওই ইউপি সদস্যর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছেন। লিখিত অভিযোগ ও স্থানীয়রা জানান, ২০২২-২৩ অর্থবছরে হতদরিদ্রদের ৪০ দিনের কর্মসূচির আওতায় শ্রমিক সাইফুল ইসলাম সরদার, মো: রমিজ, আব্দুল মান্নান জানান মতিন মেম্বার নিজে বাড়িতে বাড়িতে এসে জোর করে মোবাইল থেকে ৮, ৫০০ টাকা করে তুলে নিয়ে যায় কারণ জানতে চাইলে সে হুমকি ও ভয়ভীতি দেখায়। আমাদের মোবাইলের সিম ও ভোটার আইডি কার্ড আটকে রেখেছে। গত বছর আমাদের দিয়ে কাজ করিয়ে দৈনিক মজুরি ৪০০ টাকা না দিয়ে ২০০ টাকা মজুরি দিয়েছে।

এভাবে গত বছরের টাকা গুলো ও তুলে নিয়ে গেছে। এ বিষয়ে স্থানীয় দুধ মিয়া ও পল্লী চিকিৎসক মো: শামীম জানান ৪ নং ওয়ার্ডের কোন শ্রমিক দিয়ে কাজ করা হয়নি। রাজামেহার বুটিয়াকান্দি মাদ্রাসা থেকে ধনু মেম্বারের বাড়ী, রাজামেহার উত্তরপাড়া শাহী ঈদগাহ থেকে বদল বাড়ী, বড় বাড়ী থেকে গফুর ফকির বাড়ী, গুবিন্দপুর সুদাম বাড়ী থেকে বাদুইল্লা বাড়ী পর্যন্ত উল্লেখিত সড়কে এক কোদাল মাটি ও ফেলা হয়নি।

ওয়ার্ডের গ্রামীণ মান উন্নয়নে কাজ না করে শ্রমিকদের টাকা উওোলন করে আক্তসাতের সঠিক তদন্ত করে ইউপি সদস্য মতিনের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। এ বিষয়ে অভিযুক্ত ইউপি সদস্য আব্দুল মতিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, শ্রমিকদের কাছ থেকে টাকা তুলে নিয়েছি তাদের টাকা তুলে অন্য শ্রমিকদের দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলেন এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা সরেজমিনে তদন্ত করবেন। এ বিষয়ে দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেজী চক্রবর্তী বলেন, হতদরিদ্রের কর্মসংস্থান ৪০ দিনের কর্মসূচিতে কোন অনিয়ম চলবে না। যারা অনিয়ম করবে তদন্তে প্রমাণ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × 4 =