প্রতারনা করে সরকারি জমি বিক্রির পায়তারা করছে রুপায়ন

0
367


সিনিয়র স্টাফ রিপোর্টার : সোনারগাঁ উপজেলার পৌরসভাধীন সরকারি জমি আত্নস্বাদ করে বিক্রির পায়তারা করছে রপায়ন গ্রুপ। স্থানীয় প্রশাসনের নাকের ডগায় সরকারি ভুমি অসহায় ভুমিহীনদের দিবে বলে সাইনবোর্ড সাটিয়ে ছিল রুপায়ন। এখন ঐ সরকারি জমি বিক্রির জন্য ১ কোটি টাকা মৌখিক বায়না নিয়ে ফার্নিচার ব্যবসায়ী গাজী জুয়েলের সাথে চুক্তি করেছে বলে জানা যায়। ৫৪ শতাংশ জমির বাজার মুল্য প্রায় সাড়ে ৭ কোটি টাকা।সিএস/এসএ মৌজা ভবনাথপুর, দাগ নং ৮৬/৮৭ আর এস মৌজা চৌডানা দাগ নং ৪৮১/৪৮২  

সোনারগাঁ উপজেলার পশ্চিম দিকের গেইট সংলগ্ন জমির খাজনা ৪৩ বছর ধরে পরিশোধ করছে উপজেলা পরিষদ। সরকারি একোয়ার করা জমি কি করে বিক্রি করার সাহস পায় রুপায়ন, এই প্রশ্ন জনমুখে? তাদের খুঠির জোড় কোথায়??
এই জমি নিয়ে জয়রামপুর নিবাসী নিল উৎপল কুমার রায় নারায়নগঞ্জ কোর্টে মামলা করেছে বলে জানা যায়। উক্ত মামলাটি পরিচালনা করছে সিনিয়র আইনজীবী এড জয়নাল আবেদীন।

রুপায়ন ওয়েল ফেয়ার ট্রাষ্ট লিমিটেড এর সহকারী ল্যান্ড অফিসার সাখাওয়াত নাটের গুরু বলে জানা যায়।রুপায়ন গ্রুপের এমডি আবুল কালাম আজাদের যোগ সাজসে সাখাওয়াত এই অপকর্ম করছে বলে জানায় স্থানীয়রা ।

এ ব্যাপারে গাজী জুয়েল বলে, “উনাদের সাথে তো কথা কয়েক গ্রুপ কইছে, এখানে সামনে ও পিছনে জায়গা আছে। উনাদের সাথে আমার কথা ফাইনাল হয় নাই। উনারা জমির খাজনা খারিজ দিয়ে কাগজ পত্র ঠিক করলে উনাদের সাথে লেনদেন হবে।” প্রতিবেদক ১ কোটি টাকা বায়নার কথা প্রশ্ন করলে জুয়েল বলে,“ব্যবসা করতে গিয়ে মানুষ তো কত কথাই বলে, আমি কি পাগল যে কাগজ পত্র ঠিক করা ছাড়া ১ কোটি টাকা তাদের দিয়ে দিব।” প্রতিবেদক বলে এটা তো সরকারি জমি তখন জুয়েল বলে,“ আমি জানি এটা সকারি জায়গা না, তবে ভলিয়মে লেখা ইউনো,যেহেতু ভলিয়মে ইউনো লেখা তখন সরকারি ঝামেলা মিঠাইয়া বিক্রি করবে। আর অল্প কিছু জায়গা নিয়ে রুপায়নের সাথে উপজেলার মামলা চলতাছে।আবার জমিতে ভুমিহীন্দের দেওয়া হবে বলে লেখা সাইনবোর্ড লাগানো আছে।”

এব্যাপারে রুপায়ন ওয়েল ফেয়ার ট্রাস্ট লিমিটেডের উপদেষ্ঠা আবুল কালাম আজাদ বলে,“ জি ঐটা বিক্রি করতে পারি, যদি ঐটা ওখানে না করে আরেক জায়গায় করি, ঐটা ভুমিহীনদের দেওয়ার জন্য ছিল,এটা বিক্রি করে অন্য জায়গায় দিলে সমস্যা কোথায়? প্রতিবেদক প্রশ্ন- এই জমিটা কি আপনাদের? এই জমির দলিল, খাজনা ও মিটিউশন কি আপনাদের আছে? উওরে আজাদ বলে,“ জি আছে, সবই আছে।” প্রতিবেদক বলে, এটা তো সরকারি জায়গা।উওরে আজাদ বলে,“ এটা সরকারি জায়গা হলে কাগজ পত্র দেখেন, আর রুপায়ন একটা মাল্টি বিলিয়ন কোম্পানি, সরকারী জায়গা হলে কি রুপায়ন সাইন বোর্ড লাগাবে।আরেকটা কথা হল আপনারা সাংবাদিকরা কেন এটা নিয়ে মাথা ঘামাচ্ছেন? সরকারি জায়গা হলে তো সরকারি লোকজন আছেন সেটা দেখার জন্য।সরকার কি এতই দুর্বল? সরকারকি জানে সেটা সরকারি জমি? এটা নিয়ে সাংবাদিকদের রিপোর্ট করতে হবে। আজাদ আরো বলে,“ আরে বাবা সরকার কি এতই দুর্বল? যে কোম্পানি সরকারি জায়গা দখল করে নিবে, আর সরকার কি বসে থাকবে? আমি যতটুকু জানি এটা রুপায়নের জমি, সব কাগজ পত্র আমাদের আছে। যদি সকারের হয় তাহলে সরকার আদলতে গিয়ে মামলা করবে।আপনারা সাংবাদিক হয়ে এত কিছু করছেন কেন? রুপায়ন যদি একজন গরীবের জমি দখল করত তাহলে আপনা লিখে তাদের সাহায্য করে সেবা করতেন। সরকারি জমি হলে সরকারের অনেক লোকবল আছে, তারাই দেখবে। আপনার আরো কিছু জানতে হলে দেখতে হলে রুপায়নের চেয়ারম্যান আছে তার সাথে কথা বলেন।

এব্যাপারে সোনারগাঁএসি ল্যান্ডকে কল করলে তিনি বলেন,“এটা রুপায়নকে তাদের মালিকানা কাগজ পত্র নিয়ে আসতে বলেছি, তারা কাগজ পত্র নিয়ে আসুক তারপর আমরা সিদ্ধান্ত দিব। প্রতিবেদকের প্রশ্নে তিনি আরো বলেন,“এটা একোয়ারকৃত কি না নথি বা ফাইল পত্র দেখে বলা যাবে, উপজেলা পরিষদের কাছে ফাইল আছে বা এলএ শাখায় আছে। তিনি আরো বলেন,“ সরকারি জায়গা নিয়ে নিউজ করছেন, এটা ভাল কাজ করেছেন, আপনারা আমাদের নিউজের মাধ্যমে তথ্য দিলে আমরা ভালভাবে কাজ করতে পারব, এই জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অনেকবার করলেও তিনি কল ধরেননি, ইউনোকে তার মোবাইল নাম্বারে কয়েকবার এসএমএস করে কোন জবাব পাওয়া যায়নি, তার ব্যবহিত মোবাইলের হোয়াটস আপে কয়েকবার মেসেজ পাঠিয়েও কোণ জবাব পাওয়া যায়নি।

এব্যাপারে উপজেলা পরিষদের সিএ রাজু বলেন,“ জি, উপজেলা পরিষদ এই জমির খাজনা দিচ্ছে। খাজনার রিসিট আপনি ইউনো স্যারের কাছ চান।”  চলবে  

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen − 11 =