আমল শেষ অবস্থার উপর নির্ভরশীল

0
205

২০৮৪। হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা) থেকে বর্ণিত। তিনি বনে, হারী (সা) আমাদের বলেছেন, আর তিনি তো সত্যবাদী ও সত্যবাদী বলে স্বীকৃত ও তোমাদের প্রত্যেকের সৃষ্টির চল্লিশ দিন পর্যন্ত তার মায়ের গর্ভে (জমাট বাধা) শুরুরূপে সমন্বিত হতে থাকে, অতঃপর চল্লিশ দিন রক্তপিতরূপে থাকে, অতঃপর অনুরূপ দিনে গোশতপিণ্ডের আকার ধারণ করে। অতঃপর আল্লাহ্ তার কাছে একজন ফেরেশতা পাঠান এবং তার মধ্যে রূহ সঞ্চার করেন। আর তাকে চারটি বিষয় সম্পর্কে আদেশে করা হয়। সুতরাং সেই ফেরেশতা লিখেন তার রিযিক, মৃত্যু, তার কার্যক্রম এবং সে সৌভাগ্যবান না দুর্ভাগা এই বিষয়গুলো। সেই সত্তার কসম, যিনি ছাড়া কোন ইলাহ নেই। তোমাদের মধ্যে কেউ বেহেশতীদের আমল করতে থাকে, এম মকি তার ও বেহেশতের মাঝখানে মাত্র এক হাত ফারাক থাকে। এমন সময় তার সামনে তার সেই তাকদীরের লেখা উপস্থিত হয়, তখন সে দোযখীদের আমলের উপর নিঃশেষ হয়, ফলে সে দোযখেই প্রবেশ করে। তোমাদের কেউ দোযখীদের কাজ করতে থাকে, এমনকি তার ও দোযখের মাঝে মাত্র এক হাত- ব্যবধান থাকে। এমন সময় তার সামনে তাকদীরের সেই রেখা এসে হাযির হয় এবং বেহেশতীদের আমলে উপর তার পরিসমাপ্তি ঘটে, ফলে সে বেহেশতে প্রবেশ করে।

আৰু ঈসা বলেন, এই হাদীসটি হাসান ও সহীহ।

প্রত্যেক শিশু প্রকৃতিগত স্বভাবের উপর জন্মগ্রহণ করে

٢٠٨٥. حَدَّثَنَا مُحَمد بن يَحْى القطعِيُّ الْبَصْرِيُّ حَدَّثَنَا عَبْدُ الْعَزِيزِ بْن رَبِيعَةَ الْبُنَانِيُّ حَدَّثَنَا الْأَعْمَضُ عَنْ أَبِي صَالِحٍ عَنْ أَبِى هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُول الله صلى الله عَيْهِ وَسَلَّمَ كُلِّ مَوْلُورٍ ينوك عَلَى الْمِلَّةِ فَاَبَوَاهُ يُهُودَاتِ اَوْ يُنَصِرَانِهِ أَوْ يُشْرِكَانِهِ قِيْلَ يَا رَسُولَ

اللهِ فَمَن هَلَكَ قَبْلَ ذَلِكَ قَالَ اللهُ UNKALAGE بِمَا كَانُوا عَامِلِينَ .

২০৮৫। হযরত আবু হোরায়রা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, মহানবী হযরত মুহাম্মাদ (সা) বলেছেন প্রত্যেকটি সন্তান আল্লাহর অনুগত হিসাবে জন্মগ্রহণ করে। অতঃপর তার পিতা-মাতা তাকে ইহুদী, খৃস্টান হথবা মুশরিক বানায়। বলা হয়, ইয়া রাসূলাল্লাহ! যেসব সন্তান এর পূর্বেই (শিশু অবস্থায়) মারা যায়? তিনি বলেন ঃ তারা (বেঁচে থাকলে) কি আমল করত সে সম্পর্কে আল্লাহ ভাল জানেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

12 + four =