কোরআন হল ইসলাম ধর্ম বিশ্বাস করার জন্য আর হাদিস হল প্রতি মুহূর্ত মুহাম্মদ সাঃ কে আদর্শ মেনে ইসলামের উপর থাকার জন্য

0
144

কোরআনে আছে ট্রিলিয়ন ট্রিলিয়ন অলৌকিক গাণিতিক সাদৃশ্য, বিজ্ঞান, উঁচু মানের সাহিত্য ছন্দ, নিদর্শন। যা একজন পড়ে উপলব্ধি করে একজন সৃষ্টিকর্তা আছে আর হযরত মুহাম্মদ সাঃ আল্লাহর সর্বশেষ রাসুল। কানাডার এক অধ্যাপক কোরআনের ভুল বের করতে গিয়ে ইসলাম ধর্ম গ্ৰহন করেন। এই ঘটনা পত্রিকায় এসেছিল। এমন বহু ঘটনা আছে। জ্ঞানী লোক কোরআন পড়লে তার সামনে যখন বিজ্ঞান, অলৌকিক গাণিতিক সাদৃশ্য, উঁচু মানের সাহিত্য ছন্দ এইসব আসে তখন সে উপলব্ধি করে এই কিতাব মহান আল্লাহর বাণী।

পবিত্র কোরআনে মুহাম্মদ সাঃ কে আদর্শ মানতে বলা হয়েছে, উনাকে অনুসরণ করতে বলা হয়েছে, উনার হুকুম মান্য করতে বলা হয়েছে কিন্তু পবিত্র কোরআনে মুহাম্মদ সাঃ এর কোনো কর্মের বিবরন নাই আছে হাদিসে আর পবিত্র কোরআনে সব আল্লাহর হুকুম।

হাদিস পড়লে মুহাম্মদ সাঃ এর হাজার হাজার হুকুম পাবেন। রাতে ডান কাত হয়ে ঘুমাবা, এই দোয়া পড়ে ঘুমাবা, ঘুম থেকে উঠে এই দোয়া পড়বা, বসে ইউরিন করবা, বসে খাবার খাবা পানি খাবা, মসজিদে ঢুকেই দুই রাকাত নামাজ পড়বা এমন হাজার হাজার হুকুম হাদিস পড়লে আপনি পাবেন।

আপনি যখন মুহাম্মদ সাঃ এর নির্দেশগুলো মানা শুরু করবেন তখন আপনি মুহাম্মদ সাঃ কে আদর্শ মানা, উনাকে অনুসরণ করা, উনার আনুগত্য করা কোরআনের তিনটা আয়াতকেই মানা শুরু করবেন।

আর শুধুমাত্র তখনই আপনি মুহাম্মদ সাঃ কে আদর্শ মেনে আল্লাহর জন্য বেঁচে থাকতে পারবেন, প্রতি মুহূর্ত নামাজ জিকির আমলের ভিতর থাকতে পারবেন, সব ধরনের পাপ থেকে বেঁচে থাকতে পারবেন। শুধুমাত্র তখনই সাথের কারিন জীন কে হারিয়ে প্রতি মুহূর্ত নিজেকে ইসলামের শান্তি আর পবিত্রতার ভিতর রাখতে পারবেন।

একটা দল বের হয়েছে নাম দিয়েছে আহলে কোরআন তারা বলে তারা কোরআন মানে হাদিস মানে না। অথচ কোরআনে রাসুলের কোনো হুকুম নাই। রাসুলের সকল হুকুম আছে হাদিসে। হাদিস না মানলে কোরআনে মুহাম্মদ সাঃ কে আদর্শ মানতে বলা হয়েছে, উনাকে অনুসরণ করতে বলা হয়েছে, উনার আনুগত্য করতে বলা হয়েছে এই তিনটা আয়াতকেই অস্বীকার করা হয়। আর হাদিস না মানলে তার নামাজ জিকির কোনো আমল থাকবে না। তখন সে পুরোপুরি শয়তানের নিয়ন্ত্রনে থাকবে। আর শয়তানের ধোকায় অশান্তির চিন্তা আর অশ্লীল চিন্তায় প্রভাবিত হবে।

কোরআন হল ইসলাম ধর্ম সত্য তা উপলব্ধি করার জন্য আর হাদিস হল মুহাম্মদ সাঃ কে আদর্শ মেনে প্রতি মুহূর্ত ইসলামের উপর থাকার জন্য। কোরআন হাদিস থেকে বেশির ভাগ মাসালা বুঝে নিতে হয়। চার জ্ঞানী ইমাম কোরআন হাদিস থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ মাসালা বের করে দিয়ে গেছেন। সবাই নিজের মত কোরআন হাদিস থেকে মাসালা বুঝে নিলে ফিতনা সৃষ্টি হবে। চার জ্ঞানী ইমামের মাসালা মেনে নেওয়া হল মাজহাবের উপর থাকা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eleven − eleven =