দুনিয়া একটি পরীক্ষাগার

0
65

মহান আল্লাহ বলেন,

আমি অবশ্যই তোমাদেরকে পরীক্ষা করব কিছু ভয়, ক্ষুধা এবং জান-মাল ও ফল-ফলাদির স্বল্পতার মাধ্যমে। আর তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও।

যারা, তাদেরকে যখন বিপদ আক্রান্ত করে তখন বলে, নিশ্চয় আমরা আল্লাহর জন্য এবং নিশ্চয় আমরা তাঁর দিকে প্রত্যাবর্তনকারী।

তাদের উপরই রয়েছে তাদের রবের পক্ষ থেকে মাগফিরাত ও রহমত এবং তারাই হিদায়াতপ্রাপ্ত।

[সূরা আল বাক্বারাহ আয়াত ১৫৫-১৫৭]

আমরা যদি প্রিয় নবি মুহাম্মাদ (সা.)-এর পবিত্র জীবনের দিকে তাকাই তাহলে দেখব-তার তিন তিনটি পুত্রসন্তান জন্মগ্রহণ করেছিলেন- সবাই শিশু অবস্থায়ই ইন্তেকাল করেন। তিনি তো হতাশ হননি। যে মক্কাবাসী তাকে আল-আমিন উপাধি দিয়েছিল তারাই তো তাকে শিয়াবে আবু তালেবে বন্দি রেখেছিল তিন তিনটি বছর। তাদের জুলুম নির্যাতন এতটাই তীব্র ছিল যে, শেষ পর্যন্ত সহ্য করতে না পেরে আল্লাহর হুকুমে জন্মভূমি থেকে হিজরত করতে হয়েছিল তাকে। তারপরও তো তিনি হতাশ হননি।

আমরা যদি মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম (আ.)-এর দিকে তাকাই তাহলে দেখতে পাই, তিনি আল্লাহর দরবারে দোয়া করলেন-

‘হে আমার রব, আমাকে সৎকর্মশীল সন্তান দান করুন’।

অতঃপর তাকে আমি পরম ধৈর্যশীল একজন পুত্র সন্তানের সুসংবাদ দিলাম।

[সূরা আস-সাফফাত আয়াত ১০০-১০১]

যার নাম ইসমাইল (আ.)।

অতঃপর যখন সে তার সাথে চলাফেরা করার বয়সে পৌঁছল, তখন সে বলল, ‘হে প্রিয় বৎস, আমি স্বপ্নে দেখেছি যে, আমি তোমাকে যবেহ করছি, অতএব দেখ তোমার কী অভিমত’; সে বলল, ‘হে আমার পিতা, আপনাকে যা আদেশ করা হয়েছে, আপনি তাই করুন। আমাকে ইনশাআল্লাহ আপনি অবশ্যই ধৈর্যশীলদের অন্তর্ভুক্ত পাবেন’।

[সূরা আস-সাফফাত আয়াত ১০২]

হজরত জাকারিয়া (আ.)-এর ঘটনা আমাদের সবারই জানা, তিনি মারইয়াম (আ.)-এর দায়িত্বে ছিলেন। তিনি যখনই মারইয়ামের কক্ষে প্রবেশ করতেন তখনই তার কাছে আনসিজনে বিরল খাদ্যদ্রব্য দেখতে পেতেন। তিনি জিজ্ঞেস করতেন, হে মারইয়াম! এসব তুমি কোথায় পেলে? তিনি বলতেন, ‘এসব আল্লাহর কাছ থেকে। আল্লাহ যাকে ইচ্ছা অপরিমিত জীবনোপকরণ দান করেন’

মহান আল্লাহ বলেন,

অতঃপর তার রব তাকে উত্তমভাবে কবুল করলেন এবং তাকে উত্তমভাবে গড়ে তুললেন। আর তাকে যাকারিয়্যার দায়িত্বে দিলেন। যখনই যাকারিয়্যা তার কাছে তার কক্ষে প্রবেশ করত, তখনই তার নিকট খাদ্যসামগ্রী পেত। সে বলত, ‘হে মারইয়াম, কোথা থেকে তোমার জন্য এটি’? সে বলত, ‘এটি আল্লাহর পক্ষ থেকে। নিশ্চয় আল্লাহ যাকে চান বিনা হিসাবে রিযক দান করেন’।

[সূরা আল ইমরান আয়াত ৩৭]

তখন পর্যন্ত জাকারিয়া (আ.)-এর কোনো সন্তানসন্ততি ছিল না। তিনি মনে মনে ভাবলেন আর বললেন, যে আল্লাহ আনসিজনে ফল দিতে পারেন, সে আল্লাহ বৃদ্ধ বয়সে আমাকে সন্তানও দিতে পারবেন। তখন তিনি হতাশ না হয়ে দোয়া করলেন,

মহান আল্লাহ বলেন,

সেখানে যাকারিয়্যা তার রবের কাছে প্রার্থনা করেছিল, সে বলল, ‘হে আমর রব, আমাকে আপনার পক্ষ থেকে উত্তম সন্তান দান করুন। নিশ্চয় আপনি প্রার্থনা শ্রবণকারী’।

[সূরা আল ইমরান আয়াত ৩৮]

আল্লাহর ওপর ভরসা করে তার কাছে চাইলে তিনি কাউকে কখনো হতাশ করেন না। অতএব, যারা প্রকৃত মুমিন বান্দা তাদের উচিত দুনিয়াতে দুঃখ-কষ্টে কখনো হতাশ হবে না।

সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-কান্না নিয়েই জীবন।

কিন্তু একজন মুসলমান দুঃখের দিনে ভেঙে পড়ে না। মুমিন কখনো হতাশ হয় না। আশার আলো তার সামনে জ্বলে থাকে।

মহান আল্লাহ বলেন,

বল, ‘হে আমার বান্দাগণ, যারা নিজদের উপর বাড়াবাড়ি করেছ তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। অবশ্যই আল্লাহ সকল পাপ ক্ষমা করে দেবেন। নিশ্চয় তিনি ক্ষমাশীল, পরম দয়ালু’।

[সূরা আয-যুমার আয়াত ৫৩]

প্রতিবছর সারা পৃথিবীতে হাজার হাজার মানুষ আত্মহত্যা করে।

প্রতি মিনিটে পৃথিবীর কোথাও না কোথাও একজন মানুষ আত্মহত্যা করে থাকে। সম্ভবত এর কারণ হলো, এসব মানুষ বেঁচে থাকার মানে খুঁজে পায় না। সম্ভবত তাদের দৃষ্টিতে বিষণ্নতা ও বিপদাপদ মানেই সব কিছু শেষ! কিন্তু কোনো অবস্থাতেই মুসলমানের সব কিছু শেষ হয়ে যায় না। বিশ্বাসী মানুষ কখনো হতাশ হয় না। ইয়াকুব (আ.) তাঁর শিশুপুত্র ইউসুফ (আ.)-কে হারানোর বহু বছর পরও তাঁর মনে আশার আলো জ্বলে ছিল। তিনি তাঁর অন্য সন্তানদের বলেন,

‘হে আমার ছেলেরা, তোমরা যাও এবং ইউসুফ ও তার ভাইয়ের খোঁজ খবর নাও। আর তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না, কেননা কাফির কওম ছাড়া কেউই আল্লাহর রহমত থেকে নিরাশ হয় না’।

[সূরা ইউসুফ আয়াত ৮৭]

সাধারণ মানুষ মনে করে, সহায়-সম্বল ও উপকরণ না থাকলে কোনো কিছু সম্ভব নয়। কিন্তু ঈমানদার বিশ্বাস করে, সহায়-সম্বল ও উপকরণ আল্লাহর দান। তিনি মৃত থেকে জীবিত ও জীবিত থেকে মৃতকে বের করেন। ইবরাহিম (আ.)-এর সন্তান হতো না। এ অবস্থায় তিনি বয়োবৃদ্ধ হয়ে গেছেন, কিন্তু তিনি হতাশ হননি। মহান আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস রেখেছেন। মহান আল্লাহ তাঁকে সন্তান দান করেছেন, যখন তাঁর বয়স হয়েছিল ১০০ বছর এবং তাঁর স্ত্রীর বয়স হয়েছিল ৯০ বছর। আল্লাহ চাইলে সব সম্ভব এ বিশ্বাস থেকে ঈমানদার বিন্দু পরিমাণ বিচ্যুত হয় না।

মানুষ মনে করে, মাতা-পিতার কুশলী পরিচর্যায় সন্তান সোনার মানুষে পরিণত হয়। কিন্তু পৃথিবীতে এমন নজির অহরহ যে এতিম শিশুরাই একসময় বিশ্বে সর্বাধিক প্রভাব বিস্তার করেছে। বর্তমান বিশ্বে তিনটি আসমানি ধর্ম প্রচলিত—ইসলাম, খ্রিস্ট ও ইহুদি। এই তিন ধর্মের প্রবক্তারা হলেন মুহাম্মদ (সা.), ঈসা (আ.) ও মুসা (আ.)। তাঁরা কেউ পিতার পরিচর্যা পাননি। তবু তাঁরা বিশ্বের নেতৃত্বের আসনে সমাসীন হয়েছেন। অথচ তাঁদের প্রত্যেকে নিজ নিজ সময়ে হাজারো প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হয়েছেন। কিন্তু তাঁরা হতাশ হননি।

পবিত্র কুরআনে এই তিন নবীর জীবনের নানা দিক নিয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

কুরআনের একটি সূরার নাম সূরা লাইল। লাইল মানে রাত। এটি কুরআনের ৯২ নম্বর সূরা। এর পরের সূরার নাম সূরা দুহা। দুহা মানে পূর্বাহ্ন দিন। এটি কুরআনের ৯৩ নম্বর সূরা। এর সহজ অর্থ হলো রাতের পরই দিন। হ্যাঁ, রাত যত গভীর হয়, প্রভাত তত কাছে। যার পেছনে যত অন্ধকার, তার সামনে তত আলো।

রাতের অন্ধকার পেরিয়ে প্রভাতেই রক্তিম সূর্যোদয় হয়।

বেদনাহত মনকে প্রশ্ন করুন, এমন কোন রাত আছে, যে রাতের পর সুপ্রভাত হয়নি?

মন খারাপের দিনে কুরআনের দুটি সুরা পাঠ করুন সূরা দুহা ও সূরা ইনশিরাহ। সূরা গুলোতে রাসুলুল্লাহ (সা.)-কে সম্বোধন করা হয়েছে। কিন্তু এই সম্বোধন সবার জন্য প্রযোজ্য। কল্পনা করুন, এসব কথা আপনাকে বলা হচ্ছে। ইরশাদ হয়েছে,

মহান আল্লাহ বলেন,

আর অবশ্যই তোমার জন্য পরবর্তী সময় পূর্ববর্তী সময়ের চেয়ে উত্তম।

আর অচিরেই তোমার রব তোমাকে দান করবেন, ফলে তুমি সন্তুষ্ট হবে।

তিনি কি তোমাকে ইয়াতীম অবস্থায় পাননি? অতঃপর তিনি আশ্রয় দিয়েছেন।

আর তিনি তোমাকে পেয়েছেন পথ না জানা অবস্থায়। অতঃপর তিনি পথনির্দেশ দিয়েছেন।

তিনি তোমাকে পেয়েছেন নিঃস্ব। অতঃপর তিনি সমৃদ্ধ করেছেন।

[সূরা আদ-দুহা আয়াত ৪-৮]

অন্য সূরায় মহান আল্লাহ বলেন,

কষ্টের সাথেই রয়েছে সুখ।

নিশ্চয় কষ্টের সাথেই রয়েছে সুখ।

[সূরা আল-ইন’শিরাহ আয়াত ৫-৬]

সুতরাং দুঃখের পর সুখ আসবেই। যদিও গন্তব্যস্থল অতীব কণ্টকাকীর্ণ এবং লক্ষ্য অনিশ্চিত, তবু জেনে রেখো, এমন কোনো রাস্তা নেই যার শেষ নেই। সুতরাং দুঃখ কোরো না। হতাশ হয়ো না।

আর মুমিনের জীবনে সব কিছু ইতিবাচক। মুমিন সুখের দিনে শুকরিয়া আদায় করে। দুঃখের দিনে ধৈর্য ধারণ করে। আল্লাহর কসম! একটি কাঁটা বিঁধলেও আল্লাহর কাছে এর প্রতিদান পাওয়া যাবে।

কাজেই কোনো অবস্থাতেই হতাশ হওয়া যাবে না। ভেঙে পড়লে চলবে না। আলো আসবেই। এই ঘোর আঁধার কেটে যাবেই, ইনশাআল্লাহ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × two =