নবীজির (সা) চোখে সেরা মানুষ যারা নবীজির (সা) চোখে সেরা মানুষ যারা

0
96

আমাদের চোখে সেরা মানুষের মানদণ্ড কী? অনেক পড়াশোনা জানা, অনেক সম্পদের অধিকারী ইত্যাদি। চলুন দেখে নিই আমাদের প্রাণপ্রিয় রাসূলের (সা) চোখে সর্বশ্রেষ্ঠ মানুষের গুণাবলিগুলো। রাসূলের (সা) বিভিন্ন হাদীস থেকে সেরা মানুষের বেশ কিছু বৈশিষ্ট্য আমরা জানতে পারি। হাদীসগুলো থেকে কয়েকটি নিচে তুলে ধরা হলো।

১। خَيْرُكُمْ مَنْ تَعَلَّمَ الْقُرْآنَ وَعَلَّمَهُ তোমাদের মধ্যে সর্বসেরা সে, যে কুরআন শিখে এবং শেখায়। (সহীহ বুখারী, হাদীস নং ৫০২৭) ২। إِنَّ خِيَارَكُمْ أَحَاسِنُكُمْ أَخْلاَقًا নিশ্চয়ই তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ সে, যে তোমাদের মধ্যে সর্বোত্তম আচরণের অধিকারী। (বুখারী, হাদীস নং ৬০৩৫) ৩। إِنَّ خِيَارَكُمْ أَحْسَنُكُمْ قَضَاءً তোমাদের মধ্যে সর্বসেরা ব্যক্তি সে, যে সবচেয়ে সুন্দরভাবে ঋণ পরিশোধ করে। (বুখারী, হাদীস নং ২৩০৫)

৪। خَيْرُكُمْ مَنْ يُرْجَى خَيْرُهُ وَيُؤْمَنُ شَرُّهُ ، وَشَرُّكُمْ مَنْ لاَ يُرْجَى خَيْرُهُ وَلاَ يُؤْمَنُ شَرُّهُ তোমাদের মধ্যে সর্বোত্তম সে, যার কাছ থেকে সবাই কল্যান আশা করে, অনিষ্টের আশংকা করে না। আর তোমাদের মধ্যে সবচেয়ে নিকৃষ্ট সে, যার কাছ থেকে কেউ কল্যাণের আশা করে না এবং তার অনিষ্ট থেকেও কেউ নিরাপদ থাকে না। ( তিরমিজী, হাদীস নং ২২৬৩) ৫। خَيْرُكُمْ خَيْرُكُمْ لأَهْلِهِ তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ সে, যে তার পরিবারের নিকট ভালো। (তিরমিযী, হাদীস নং ৩৮৯৫)

৬। خَيْرُ الأَصْحَابِ عِنْدَ اللهِ خَيْرُهُمْ لِصَاحِبِهِ ، وَخَيْرُ الجِيرَانِ عِنْدَ اللهِ خَيْرُهُمْ لِجَارِهِ আল্লাহর নিকট সর্বোত্তম সঙ্গী সে, যে তার সঙ্গীর কাছে উত্তম। আর আল্লাহর নিকট সর্বোত্তম প্রতিবেশী সে, যে তার প্রতিবেশীর কাছে উত্তম। (তিরমিজী, হাদীস নং ১৯৪৪) ৭। خِيَارُكُمْ أَلْيَنُكُمْ مَنَاكِبَ فِى الصَّلاَة তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ সে ব্যক্তি, যে নামাজে কোমল-স্কন্ধ। (অর্থাৎ কেউ নামাজের কাতারে প্রবেশ করতে চাইলে কাঁধ নরম করে তাকে সুযোগ করে দেয়)। ( আবূ দাঊদ, হাদীস নং ৬৭২ )

৮। এক ব্যক্তি জিজ্ঞেস করল : ইয়া রাসূলুল্লাহ! সেরা মানুষ কে? তিনি বললেন : مَنْ طَالَ عُمُرُهُ ، وَحَسُنَ عَمَلُهُ যার বয়স দীর্ঘ এবং কর্ম ভালো হয়। (তিরমিযী, হাদীস নং ২৩২৯) ৯। كُلُّ مَخْمُومِ الْقَلْبِ ، صَدُوقِ اللِّسَانِ শ্রেষ্ঠ মানুষ হলো যার অন্তর পরিচ্ছন্ন এবং মুখ সত্যবাদী। সাহাবীগন প্রশ্ন করলেন-সত্যবাদী মুখ বুঝা গেলো, কিন্তু পরিচ্ছন্ন অন্তরবিশিষ্ট কে? নবীজি ইরশাদ করেন, هُوَ التَّقِيُّ النَّقِيُّ ، لاَ إِثْمَ فِيهِ ، وَلاَ بَغْيَ ، وَلاَ غِلَّ ، وَلاَ حَسَدَ যে অন্তর স্বচ্ছ-নির্মল, মুত্তাক্বী, যাতে কোন পাপ নেই, বাড়াবাড়ি বা জুলুম নেই, নেই খেয়ানত ও হিংসাবিদ্বেষ। (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ৪২১৬) আল্লহ তা’আলা আমাদেরকে সর্বোত্তম মানুষের সবগুলো গুণ দান করুন এবং প্রকৃত ঈমানদার মানুষ হওয়ার তাউফীক দান করুন। আমিন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

11 + 11 =