‘আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণ-নবীশ থেকে পেশাদার’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন ডিএমপি কমিশনার

0
583

অবি ডেস্কঃ একুশে গ্রন্থমেলায় বাংলাদেশ পুলিশে কর্মরত সদস্যদের আগ্নেয়াস্ত্র পরিচালনায় দক্ষতা অর্জনের জন্য বাংলা ভাষায় রচিত ‘আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণ-নবীশ থেকে পেশাদার’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম।

 

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখ অমর একুশে গ্রন্থ মেলার মোড়ক উন্মোচন মঞ্চে এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বইটির মোড়ক উন্মোচন শেষে কমিশনার বলেন, পুলিশ সুপার আবদুল কুদ্দুছ চৌধুরী চমৎকার একটি বই লিখেছেন। এই বইটি পুলিশের পেশাদারি জ্ঞান ও সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে। আমাদের সক্ষমতা বৃদ্ধি না হলে জনগণের নিরাপত্তা বিধান করা সম্ভব না। এই বইটি সম্পূর্ণ আইন শৃংখলা বাহিনীর জন্য প্রযোজ্য। বইটি কিনতে হলে আইন-শৃংখলা বাহিনীর সদস্য তাদের আইডি কার্ড দেখিয়ে ক্রয় করবেন। এ বিষয়ে প্রকাশকের সজাগ থাকতে হবে। ভবিষতে তিনি আরো সুন্দর বই লিখবেন এমন আশাবাদ ব্যক্ত করেন।

বই প্রকাশের লক্ষ্য সম্পর্কে জানা যায়, বর্তমান সময়ে সন্ত্রাসবাদের বহুমাত্রিকতার কারণে নিজের ও অন্যের জানমালের নিরাপত্তা রক্ষার কাজে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের যুগোপযোগী আগ্নেয়াস্ত্র পরিচালনায় দক্ষতা অর্জনের কোন বিকল্প নাই। অস্ত্র পরিচালনার পূর্বশর্ত হলো অস্ত্রের ওপর ভীতি দূর করা এবং অস্ত্র পরিচালনায় মৌলিক নিরাপত্তা নীতি রপ্ত করাসহ বাস্তব ক্ষেত্রে সফলতার সাথে প্রয়োগ করা। অস্ত্র পরিচালনায় মৌলিক নিরাপত্তা নীতির চর্চা যেমন নিজেকে ও অন্যকে নিরাপদ রাখবে তেমনি প্রশিক্ষণার্থীগণ সফলতার সাথে অস্ত্র চালনায় পারদর্শী হবে।

‘আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণ-নবীশ থেকে পেশাদার’ বইয়ে অস্ত্রভীতি, আগ্নেয়াস্ত্রের বিভিন্ন অংশের পরিচিতি, আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণের আনুষাঙ্গিক উপকরণ, আগ্নেয়াস্ত্র গ্রহন, সমর্পন ও নিরাপদকরণ এবং প্রস্তুতের অবস্থাসমূহ ও আগ্নেয়াস্ত্র পরিচালনার মৌলিক নিরাপত্তার মূলনীতির চর্চা সম্পর্কিত বিষয়সমূহ ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে।

এ বইটি বাংলাদেশ পুলিশে সদ্য যোগদানকারী ও কর্মরত সকল স্তরের সদস্যদের উদ্দেশ্যে প্রণীত হয়েছে। বইয়ের ভাষা সহজ-সরল ও প্রাঞ্জল রাখার চেষ্টা করা হয়েছে। Technical শব্দসমূহ বাংলার পাশাপাশি ইংরেজীতে ও লিপিবদ্ধ করা হয়েছে।

‘আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণ’ সম্পর্কে এই গুরুত্বপূর্ণ বইটি সংকলন করেছেন বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদা, রাজশাহীতে কর্মরত পুলিশ সুপার আবদুল কুদ্দুছ চৌধুরী। আবদুল কুদ্দুছ চৌধুরীর জন্ম ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার পশ্চিম ছাগলনাইয়া গ্রামে। তিনি ১৯৯৯ সালে ১৮তম বিসিএস পরীক্ষার মাধ্যমে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। ২০০৬ সালে গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পার্সোনেল ও সিকিউরিটি অফিসার হিসেবে এক বছর দায়িত্ব পালন করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম (UN DPKO) কর্তৃক ২০১১ সালে UN Certified Firearms Instructor সনদ অর্জন করেন।

বইটি পাওয়া যাবেঃ গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে পারিজাত প্রকাশনী (স্টল নং-২০৬ ও ২০৭) এবং বাংলা একাডেমী প্রাঙ্গনে ডিএমপি স্টল ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন স্টলে ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

15 + sixteen =