কোন কীটনাশকেই প্রতিকার পাচ্ছেনা অভিযোগ

0
595

মাজহারুল ইসলাম.রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রাম জেলার. রৌমারী ও রাজিবপুরের ভুট্টা ক্ষেতে ‘ফল আর্মি ওয়াম’ পোকার আক্রমণে কোন কীটনাশকেই প্রতিকার পাচ্ছেনা রৌমারী ও রাজিবপুরের ভূট্টা চাষী কৃষকদের অভিযোগ।কুড়িগ্রাম জেলার. রৌমারী ও রাজিবপুরের ভুট্টা ক্ষেতে ‘ফল আর্মি ওয়াম’ নামে এক ধরনের পোকার আক্রমণে দিশেহারা হয়ে প্রতিকার চাচ্ছেন দুই উপজেলার ভূট্টা চাষী কৃষকরা।

দুরত ছড়িয়ে পড়ছে প্রতিটি ভূট্টা ক্ষেতে ফসলের জন্য অত্যন্ত ক্ষতিকর এই পোকাটি। দুই উপজেলার খেটে খাওয়া মাটি চোষা কৃষকরা জানায় বিভিন্ন জাতের শক্তিশালী কীটনাশক ব্যবহার করেও প্রতিকার পাচ্ছিনা।

ফলে  ভূট্টা চাষী কৃষকরা হতাশাগ্রস্থ হয়ে পরছেন .এতে ফলন বিপর্যয়ের আশংকা করছেন চাষীরা।কয়েক বছর ধরে ভূট্টা চাষে বেশির ভাগ লাভ হওয়ায় ভুট্টা আবাদে ঝুঁকে পড়ছেন কুড়িগ্রাম জেলাধীন রৌমারী ও রাজিবপুরের কৃষকরা।

গত বছর এই পোকায় ভুট্টা ক্ষেত বেশি আক্রান্ত না হলেও এবার তা বৃদ্ধি পেয়েছে দিগুন এতে ভূট্টা চাষিদের ব্যাপক ক্ষতি দেখা দিয়েছে।উপজেলার যাদুরচর ইউনিয়নের চর লাঠিয়াল ডাঙ্গা গ্রামের.ক্ষতিগ্রস্থ ভূট্টা চাষী কৃষক মাজহারুল ইসলাম, বিরাজল হক. জয়নাল আবেদীন, জহির উদ্দিনসহ আরও অনেকেই। তারা জানায়.কৃষি কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী যখন যে কীটনাশক দিতে বলে আমরা সেই কীটনাশকের  দোকানে গিয়ে ওইভাবেই এনে ক্ষেতে প্রয়োগ করেও কোন কাজে আসছেনা।

সরেজমিনে কয়েকটি ভূট্টা ক্ষেতে গিয়ে দেখা গেছে যেভাবে ছাগল আগা পাতা খেয়ে গাছটি ল্যাড়া করে ফেলে. ঠিক  একই স্টাইলে ভূট্টা গাছের আগা পাতা গুলো ওই পোকায় খেয়ে. ল্যাড়া করে ফেলেছে। কৃষকরা বলছেন ভূট্টা চাষের প্রতি আগ্রহী ছিলাম এখন আর সম্ভব নয় কারণ এই পোকা শক্তিশালী  কীটনাশকেও দমন হচ্ছেনা ৬/৭ বার কীটনাশক প্রয়োগ করেও প্রতিকার পাওয়া যায়নি।

পোকাটি মূলত আফ্রিকান পোকা হিসাবে পরিচিত। গত বছর ভারতে এটি দেখা দেয়।পোকার বিস্তার কমাতে কৃষি মন্ত্রণালয়ের অধিনে আন্তজার্তিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র-সিমিট এবং কৃষি বিভাগ কাজ শুরু করেছেন। চলতি মৌসুমে ৪ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা  কমিয়ে ৩ হাজার ৪৫০ হেক্টর জমিতে ভূট্টা চাষ হয়েছে।

 নতুন পোকার আক্রমণে দিশেহারা কৃষকরা এবিষয় জানতে চাইলে রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন. তিনি বলেন.এই পোকাটি আমাদের এলাকায় নতুন অতিথি পোকা এসেছে এর নাম ফল আর্মি  ওয়াম পোকা।

আমাদের এলাকায় নতুন আবিষ্কার হয়েছে আমরা কৃষকদের রক্ষার্থে যতেষ্ট চেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে করে কৃষকরা ক্ষতিগ্রস্থ না হয়।  সেদিকে সবসময়ই কৃষকদের সচেতনতা মূলক আলোচনা করে যাচ্ছি এবং মোটামুটি প্রায়ই নিয়ন্ত্রন এর মধ্যে রয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × four =